নর্থ সাউথের সাবেক ট্রাস্টি কাশেমের জামিন বহাল, কারামুক্তিতে বাধা নেই

North-Ss.jpg

নিজস্ব প্রতিবেদক ।।

অর্থ আত্মসাতের অভিযোগে করা মামলায় বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রাস্টি এম এ কাশেমকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। হাইকোর্টের দেওয়া জামিনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আবেদন খারিজ করে দিয়েছেন আদালত। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ আজ ২৮ নভেম্বর সোমবার এ আদেশ দেন।

আপিল বিভাগের এই আদেশের ফলে কাশেমের কারামুক্তিতে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন তাঁর অন্যতম আইনজীবী মোহাম্মদ সাঈদ আহমেদ।  গত ১০ নভেম্বর এই মামলায় সাবেক ট্রাস্টি কাশেম ও রেহানা রহমানকে শর্তসাপেক্ষে জামিন দেন হাইকোর্ট। ঐদিনই হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত চেয়ে দুদক আপিল বিভাগে পৃথক আবেদন করে।

শুনানি নিয়ে ১৩ নভেম্বর আপিল বিভাগের চেম্বার আদালত রেহানা রহমানকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রাখেন। তবে কাশেমকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করা হয়। একই সঙ্গে কাশেমের ক্ষেত্রে দুদকের করা আবেদন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান চেম্বার আদালত। এর ধারাবাহিকতায় আজ শুনানি হয়।

আজ আদালতে দুদকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান। অন্যদিকে কাশেমের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মুরাদ রেজা ও মোহাম্মদ সাঈদ আহমেদ।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জমি কেনা বাবদ অতিরিক্ত ৩০৩ কোটি ৮২ লাখ টাকা ব্যয় দেখিয়ে তা আত্মসাতের অভিযোগে বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানসহ ৬ জনের বিরুদ্ধে গত ৫ মে মামলা করে দুদক।

মামলায় কাশেম ও রেহানা রহমানসহ চার ট্রাস্টির আগাম জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়। এ আবেদন খারিজ করে দিয়ে গত ২২ মে তাঁদের পুলিশে সোপর্দ করেন হাইকোর্ট। জামিন বহালের পর রেহানা রহমান ইতিমধ্যে কারামুক্তি পেয়েছেন বলে জানিয়েছেন আইনজীবী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top