আগামী ১০ অক্টোবর কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতি-ঢাকার ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী

Logo-Cuks.jpg

নগর প্রতিবেদক ।।

কোম্পানীগঞ্জবাসীর সুখে-দুঃখে পাশে আছি থাকবো এই শ্লোগানকে সামনে নিয়ে ২০১৬ সালে ১০ অক্টোবর বিশিষ্ট সংগঠক প্রবীণ সাংবাদিক মোহাম্মদ মকছুদের রহমান মানিক-এর উদ্যোগে এবং মোহাম্মদ মকছুদের রহমান মানিককে আহ্বায়ক করে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। ঢাকাস্থ কোম্পানীগঞ্জবসীদের অদলীয় সামাজিক সংগঠক কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতি-ঢাকার ইতোমধ্যে ৫ বছর পূর্ণ করে আগামী ১০ অক্টোবর ২০২০ ৬ষ্ঠ বছরে পদার্পণ করতে যাচ্ছে।

কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতি-ঢাকা ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামী ১০ অক্টোবর ২০২০ করোনা সৃষ্টাচার মেনে নির্দিষ্ট মানুষদের নিয়ে স্বল্প পরিসরে ঘরোয়াভাবে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটার আয়োজন করেছে।

২০১৬ সালের ১০ অক্টোবর আনুষ্ঠানিক যাত্রার পর ২০ অক্টোবর তারিখে বিশিষ্ট সংগঠক মোহাম্মদ মকছুদের রহমান মানিক উদ্যোগ নিয়ে সমিতির কার্যক্রম পরিচালনার লক্ষে কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতি-ঢাকার পূর্ণাঙ্গ সাংগঠনিক কার্যনির্বাহী কমিটি ঘোষণা করে। এবার মোহাম্মদ মকছুদের রহমান মানিক আরো চমক দেখান বিশিষ্ট সংগঠক ও বসুরহাট ব্যবসায়ী সমিতির সাবেক সফল সভাপতি ফরহাদ হোসেন ভূঁইয়া মুকুলকে কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতি-ঢাকার সভাপতির দায়িত্বে নিয়ে আসেন।

মূলত ২০১০ সাল থেকে ২০১৬ সাল এই সময়ে ঢাকাস্থ কোম্পানীগঞ্জবাসীর কোন সামাজিক সংগঠন ছিলো না। এসময়ে কোম্পানীগঞ্জের বিশিষ্ট ব্যবসায়ী সমাজসেবক ও ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা সমিতি (বিলুপ্ত) সাবেক সাধারণ সম্পাদক, তেজারত গ্রুপের এমডি শেখ মহি উদ্দিন ও টপ মর্ডানের সাহাব উদ্দিন সাহেব আমাদের ছেড়ে বিদায় নেন। আমরা ঢাকাস্থ কোম্পানীগঞ্জবাসী তাঁদেরকে আনুষ্ঠানিক বা সাংগঠনিক সম্মানে বিদায় জানাতে পারি নাই।

কোন উপায়ন্তর না দেখে তেজারতের শেখ মহি উদ্দিন-এর মৃত্যুতে মোহাম্মদ মকছুদের রহমান মানিক-এর উদ্যোগে ঢাকাস্থ কোম্পানীগঞ্জবাসীর ব্যানারে সামাজিক জানাযা ও শোক সভার আয়োজন করা হয়েছিলো। ২০১৬ সালের ৭ সেপ্টেম্বরে কোম্পানীগঞ্জের আরেক সমাজসেবক বিপাশার মোহাম্মদ আলী ভাই মারা যান। কোম্পানীগঞ্জের মানুষের খুব আপনজন বিপাশার মোহাম্মদ আলীর মৃত্যুতেও মোহাম্মদ মকছুদের রহমান মানিকই ঢাকাস্থ কোম্পানীগঞ্জবাসীর ব্যানারে শোক সভা করেছে। সে শোক সভায় মোহাম্মদ মকছুদের রহমান মানিক ঘোষণা দিয়ে এক মাস পরে অর্থাৎ ২০১৬ সালের ১০ অক্টোবর কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতি-ঢাকা প্রতিষ্ঠা করেন। মোহাম্মদ মকছুদের রহমান মানিককে ঢাকাস্থ কোম্পানীগঞ্জের পূর্বসূরীরা স্বাগত জানিয়েছেন এবং সর্বাত্মক সহযোগিতাও করেছেন।

বিগত ৫ বছরে সমিতির উল্লেখযোগ্য কয়েকজন কর্মকর্তা

এরপর ২০১৬ সালের ৩০ অক্টোবর ঢাকার অদূরে মেঘনা ভিলেজে বিশাল আয়োজনে হাজারো কোম্পানগঞ্জবাসীর উপস্থিতিতে প্রথম আনুষ্ঠানিক সমাবেশ ও অভিষেক করে। তারপর লম্বা সময় পথচলা। ঢাকাস্থ কোম্পানীগঞ্জবাসীর সুখে-দুঃখে পথ চলা। কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতি-ঢাকা কোম্পানীগঞ্জ উপজেলার ঢাকায় বসবাসকারী সর্বস্তরের মানুষদের জন্ম-মৃত্যুসহ সকল সুখে-দুঃখে, আপদে-বিপদে পাশে থাকার প্রত্যয় নিয়ে আঞ্চলিক সম্প্রীতি ও যোগাযোগ বৃদ্ধির লক্ষে এবং স্থানীয় উন্নয়নে অবদান নিশ্চিত করতে একটি সর্বদলীয় মঞ্চ। বৃহত্তর নোয়াখালীর নেতৃত্বদানকারী ঐতিহ্যবাহী উপজেলা কোম্পানীগঞ্জ উপজেলার বিভিন্ন শ্রেণী পেশার মানুষদের ঐক্য গড়ে তোলে উপজেলায় সার্বিক উন্নয়নে সমন্বিত উদ্যোগ ও পারস্পরিক সৌহার্দ্য, ভ্রাতৃত্ববোধ সূদৃঢ় করার লক্ষ্যে নিয়ে একটি স্বেচ্ছাসেবামূলক সেবাধর্মী অলাভজনক অদলীয় সামাজিক প্রতিষ্ঠান গড়ে তোলার লক্ষে আমরা কিছু সমমনা সামাজিক সংগঠক উদ্যোগী প্রতিভা একত্রিত হয়ে লক্ষ বাস্তবায়নে প্রারম্ভিক কাজ শুরু করে।

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য এ মহান উক্তির আলোকে ঢাকায় বসবাসকারী কোম্পানীগঞ্জ উপজেলার মানুষদের সকল বিপদে আমরা সহায়ক হয়। কারণ মানবতাই বড় ধর্ম। প্রগতির চাকাকে সামনের দিকে ঘুরিয়ে দিতে সমন্বিত উদ্যোগই সেরা উদ্যোগ এটি প্রমানিত সত্য।
কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতি-ঢাকা’ একটি অদলীয়, অলাভজনক ও জনহিতকর আঞ্চলিক সামাজিক সংগঠন। ঢাকায় বসবাসকারী নোয়াখালী জেলাধীন কোম্পানীগঞ্জ উপজেলার বিভিন্ন শ্রেণী পেশার মানুষদের পারষ্পারিক সম্প্রীতির উন্নয়নে যোগাযোগ বৃদ্ধিসহ শিক্ষা-সামাজিক উন্নয়নে শুধুমাত্র জনকল্যাণমুলক কাজ করে আসছে।

তারপর ২০১৯ সালের রমজানে সমিতির উপদেষ্টাদের উপস্থিতিতে কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতি-ঢাকা ২য়বার কার্যনির্বাহী কমিটি গঠন করে। এবারো সভাপতি নির্বাচিত হন ফরহাদ হোসেন ভূঁইয়া মুকুল এবং সাদারণ সম্পাদক নির্বাচিত হন মোহাম্মদ মকছুদের রহমান মানিক। তবে এই কমিটিতে কিছু নতুন মুখ আসে তাদের মধ্যে অন্যতম চরহাজারীর ব্যবসায়ী মোহাম্মদ হোসেন কার্যকরি সভাপতি হিসেবে। সহসভাপতি হয়েছেন ডাঃ হালিম সাহের বড় ছেলে আলা উদ্দিন খোকন, নবাবপুরের বিশিষ্ট ব্যবসায়ী আবদুল হাই, মাস্টার নাসির উদ্দিন, বিশিষ্ট শিক্ষাবিদ এ জেড এম এনামুল হকসহ বেশ কিছু নতুন মুখ। এই কমিটি ২০২১ সাল পর্যন্ত কার্যকর থাকার কথা।

গত ৫ বছর কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতি-ঢাকা মোহাম্মদ মকছুদের রহমান মানিক-এর নেতৃত্বে ১৪২ জন ছাত্রকে ভর্তি ও আর্থিক সহযোগিতা দিয়েছে। প্রায় ২০০ ছাত্রকে শিক্ষা বৃত্তি দিয়েছে। ৪৮ জন বেকার যুবককে চাকুরী পেতে সহযোগিতা করেছে। প্রায় ১২০০ অসুস্থ কোম্পানীগঞ্জবাসীকে চিকিৎসা ক্ষেত্রে আর্থিক ও মানসিক সহযোগিতা প্রদান করেছে। ৫ জন কন্যাদায়গ্রস্ত পিতাকে কন্যা সম্প্রদানে সহযোগিতা করেছে।

এছাড়াও ৪বার বড় আকারে বনভোজন করে বিশাল মেজবানী করেছে। ঢাকায় পারস্পরিক সম্প্রীতি বৃদ্ধির লক্ষে ৪ বার ঢাকায় অনুষ্ঠান করে প্রায় ৪ হাজার মানুষকে মহামিলনে নিয়ে এসে আপ্যায়িত করেছে। প্রতি বছরই রমজানে হতদরিদ্র মানুষকে ইফতার সামগ্রী উপহার দিয়েছে। প্রকৃতিক দূর্যোগ থেকে থেকে কোম্পানীগঞ্জের দক্ষিণাঞ্চলের মানুষদের রক্ষা করতে প্রায় ৬ হাজার তালের আটি রোপন করেছে এবং রক্ষাণাবেক্ষনের ব্যবস্থা করেছে।

কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতি-ঢাকার এই লম্বা জার্নিতে কল্যাণ সমিতির কল্যাণে পাশে ছিলেন ঢাকার বিশিষ্ট ব্যবসায়ী সর্বজনাব ফখরুল ইসলাম, বেলায়েত হোসেন স্বপন, বদরুদ্দোজা মমিন,ওমর ফারুক, মীর মোশাররেফ হোসেন পাকবীর, কাজী করীম বেলাল,নাজমুল হক নাজিম, শাহ ইমরান, পিপুল চৌধুরী, আল হারুন চেয়ারম্যান, মিজানুর রহমান, নূরনবী সেলিম, আহছান উল্যাহ মানিক, সাব্বির মাহমুদ, এবিএম মহি উদ্দিন, শহীদুল ইসলাম, টঙ্গির সাঈদ ভাই, কাজী আবদুর রহীম, ইসকান্দার মির্জা শামীম, নুর উদ্দিন জাহাঙ্গিরসহ অনেক ব্যবসায়ী। এছাড়াও ছিলেন অতিরক্ত সচিব মোহাম্মদ ইসমাইল সাহেব,সরকারী চাকুরীজীবী মিয়া মজিবুল হক, ইঞ্জিনিয়ার মাইন উদ্দিন । বেসরকারী চাকুরীজীবী গোলাম হাবিব বকুল ভাই। এরবাহিরেও অনেকেই আমাদেরকে আর্থিক ও মানসিক সহযোগিতা করেছেন।

মানসিক সমর্থন দিয়েছেন বাখারাবাদের সাবেক জিএম এনায়েত উল্যাহ কাশেম, আল-আরাহফা ব্যাংকের সাবেক এমডি একরামুল হক, পল্লী বিদ্যুতের সাবেক জিম জি এম মুর্তোজা, কোম্পানীগঞ্জের মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুর রাজ্জাক, সাংবাদিক নেতা তরুণ তপন চক্রবর্তী, ব্যাংকার ইমামুর রশিদ জাহাঙ্গির, সিনিয়র সচিব অবু নাছের, সাংবাদিক সিরাজ উল্যাহ,সহ অনেকে।  তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top