প্রাথমিক বিদ্যালয় খোলার তারিখ নির্ধারণ, তবে বন্ধ থাকবে ১২ সিটি করপোরেশন এলাকার বিদ্যালয়

schoooln.jpg

বিশেষ প্রতিবেদক।।

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ৪ আগস্ট রবিবার থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শুরু হবে শ্রেণি কার্যক্রম। তবে ১২টি সিটি করপোরেশন ও নরসিংদী জেলার পৌরসভার প্রাথমিক বিদ্যালয়গুলোতে ৪ আগস্ট থেকে শুরু হবে না শ্রেণি কার্যক্রম। এসব এলাকার প্রাথমিক বিদ্যালয়ে আপাতত শ্রেণি কার্যক্রম বন্ধই থাকবে।

আজ ৩১ জুলাই বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাথমিকের ক্লাসের সময়সূচিতে কোনো পরিবর্তন আনা হয়নি। আগের রুটিন অনুযায়ী পাঠদান চলবে। তবে সংশ্লিষ্ট জেলার কারফিউর সময় অনুযায়ী শ্রেণিকক্ষের সময় কমানো কিংবা বাড়ানো যাবে। বিষয়টি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নির্ধারণ করবেন।

উল্লেখ্য কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের এক পর্যায়ে সরকার পতনের চিহ্নিত রাজনৈতিক শক্তির অপ্রত্যশিত অনুপ্রবেশে সংঘর্ষের ঘটনা ঘটায় গত ১৭ জুলাই থেকে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় ।

একই কারণে শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান) এবং পলিটেকনিক ইনস্টিটিউটগুলোর শ্রেণি কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধের ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জানিয়েছেন ধাপে ধাপে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলা হবে । ৩০ জুলাই মঙ্গলবার সন্ধ্যায় এক বৈঠক শেষে সাংবাদিকদের তিনি বলেন, ‘আমরা জননিরাপত্তা এবং ঝুঁকি বিবেচনায় নিয়ে ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলতে চাই। ইন্টারনেট যেহেতু সচল হয়েছে, সেহেতু অনলাইনে ক্লাসের শুরুর বিষয়টি বিবেচনায় নেব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top