মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম এর পিএইচ.ডি. ডিগ্রি অর্জন

Monzurul-Islam-obtained-PhD-PIC.jpg

ফেনী প্রতিনিধি।।

ফেনী জেলা প্রশাসকের কার্যালয়ের উপ-পরিচালক স্থানীয় সরকার,মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর রাজনীতি বিজ্ঞান বিভাগ থেকে পিএইচ.ডি. ডিগ্রি অর্জন করেছেন। বিশ্ববিদ্যালয়ের ২৩৭তম একাডেমিক কাউন্সিল ও ৫২৩তম সিন্ডিকেট সভায় ‘‘বাংলাদেশের পোশাক শিল্পের নারী শ্রমিকদের আর্থ-সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক অধিকার সচেতনতা : চট্টগ্রামের পোশাক শিল্পের উপর একটি সমীক্ষা” শীর্ষক গবেষণা পত্রের জন্য তাকে পিএইচ.ডি. ডিগ্রি প্রদান করা হয়।

মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম তাঁর এই গবেষণা অভিসন্দর্ভ বাংলাদেশের পোশাক শিল্পের সকল নারী শ্রমিকদের উৎসর্গ করেছেন। এই গবেষণা অভিসন্দর্ভ অচিরেই বই আকারে প্রকাশিত হবে। তিনি মনে করেন এই গবেষণা বাংলাদেশের পোশাক শিল্পের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখবে। তিনি আরো মনে করেন এই গবেষণা কর্মটি ভবিষ্যতে এই বিষয়ে গবেষকদের সহায়ক হবে। তার তত্ত্বাবধায়ক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক, চ.বি সিনেট এর নির্বাচিত সিনেট সদস্য এবং সমাজ বিজ্ঞান অনুষদের ডিন রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী।

মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম বাংলাদেশ সরকারের একজন উপসচিব।  তিনি একজন সৃজনশীল লেখকও বটে। তিনি মানজুর মুহাম্মদ নামে লিখেন। সাহিত্যের প্রায় সব শাখায় তার সরব বিচরণ দৃশ্যমান। সাহিত্যের বিভিন্ন শাখায় তার ৩৪ টি গ্রন্থ রয়েছে। তার বই ফরাসি ও ইংরেজি ভাষায় অনূদিত হয়েছে। তিনি কথন সাহিত্য পুরস্কার (২০১৪), প্রতীকী ছড়া সাহিত্য পুরস্কার (২০১৫), অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশু সাহিত্য পুরস্কার (২০১৫), আবু হাসান শাহীন স্মৃতি শিশু সাহিত্য পুরস্কার (২০১৯) , চট্টগ্রাম সিটি কর্পোরেশন সহিত্য পুরস্কার (২০১৯), লাটাই শিশু সাহিত্য পুরস্কার (২০২০) পেয়েছেন। তিনি চট্টগ্রামের উত্তর পাহাড়তলী এলাকার স্বনামধন্য প্রবীণ ব্যবসায়ী আলহাজ¦ সাবের আহমদ ও বেগম নুরুন্নাহার সাবের এর দ্বিতীয় সন্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top