মিষ্টি আলুর সুস্বাদু ক্ষীর

cookAlu.jpg

মিষ্টি আলুর সুস্বাদু ক্ষীর

মেইল ডেস্ক রিপোর্ট ।।

মিষ্টি খেতে ভালোবাসেন, এমন মানুষের সংখ্যাই বেশি। শেষপাতে একটুখানি মিষ্টি না হলে বাঙালির ভোজনই জমে না যেন! আর ক্ষীর হলে তো কথাই নেই। চেটেপুটে প্লেট সাফ হয় নিমিষেই। আজ চলুন জেনে নেয়া যাক একটু ব্যতিক্রম রেসিপি।

এই সুস্বাদু ক্ষীর আপনি তৈরি করতে পারবেন মিষ্টি আলু দিয়ে-

উপকরণ:
১. মিষ্টি আলু কোরানো ২ কাপ, ২. দুধ ১ লিটার, তেজপাতা ২টি, ৩. এলাচগুঁড়া ১/ ২ চা-চামচ, ৪. গুড় ১ কাপ, ৫. আমন্ড ৭-৮টি, ৬. কাজু ৮-১০টি, ৭. কিসমিস ১০-১২টা, ৮. ঘি ৩ টেবলচামচ, ৯. লবণ স্বাদমতো।

প্রণালি:
কোরানো আলু ভালো করে ধুয়ে নিয়ে শুকনো করে নিন। ননস্টিক প্যানে ঘি গরম করে তাতে মিষ্টি আলু ভেজে নিন। আলাদা করে তুলে রাখুন। বাকি ঘিয়ে কাজু, কিসমিস আর আমন্ড সোনালি করে ভেজে নিন। সসপ্যানে তেজপাতা এবং এলাচগুঁড়া দিয়ে দুধ ফোটান। দুধ ফুটে উঠলে তার মধ্যে মিষ্টি আলু দিয়ে দিন। সমানে নাড়তে থাকুন। এবার এতে ভেজে রাখা কাজু, আমন্ড ও কিসমিস মেশান।

মিষ্টি আলু দুধের সঙ্গে মিশে গেলে এর মধ্যে গুড় মেশান। চাইলে গুড়ের পরিবর্তে চিনিও মেশাতে পারেন। ক্ষীর সব সময়ে কম আঁচে রান্না করবেন। এতে ক্ষীরের স্বাদ আরও ভালো হয়। পরিবেশন করার আগে উপরে গ্রেটেড কাজু ও আমন্ড ছড়িয়ে দিতে পারেন। ঠান্ডা হোক বা গরম দু’ভাবেই খেতে সুস্বাদু মিষ্টি আলুর ক্ষীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top