লক্ষ্মীপুরে টানা বৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত, ৬শ হেক্টর আমন বীজতলা আক্রান্ত

Ramgoti-Bristi-n-scaled.jpg

রিয়াজ মাহমুদ বিনু ।।

লক্ষ্মীপুরের রামগতিতে অস্বাভাবিক জোয়ারের পানি না নামতেই সপ্তাহব্যাপি টানা জোয়ারে উপজেলার একটি পৌরসভাসহ সবকটি ইউনিয়নের সিংহভাগ নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। উপজেলা আবহাওয়া দপ্তরের মতে রামগতিতে গত কয়েকদিনে সর্বোচ্চ ১৪২মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃষ্টিতে রাস্তাঘাট, পুল-কালভার্টসহ পুরো যোগাযোগ ব্যবস্থা ভেংগে গেছে। ভেসে গেছে মাছের প্রজেক্ট ও ঘের। বিভিন্ন স্থানে গাছ উপড়ে পড়ায় পল্লী বিদ্যুৎ সরবরাহ বেগ পেতে হচ্ছে উপজেলা পল্লী বিদ্যুৎ সমিতিকে। লোকবল কম থাকায় দ্রুত মেরামত করা যাচ্ছে না বৈদ্যুতিক লাইনগুলো।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় বীজতলার লক্ষ্যমাত্রা ছিল ১হাজার ৫শ ৯৮হেক্টর। এর মধ্যে ৬শ হেক্টর
আমন বীজতলা বৃষ্টির পানিতে আক্রান্ত হয়েছে। এছাড়াও আউশ ধানের বীজতলা নিমজ্জিত হয়েছে ৪শ ১০হেক্টর এবং শাকসবজি নিমজ্জিত ২০হেক্টর। এ পানি দু তিন দিনের মধ্যে সরাতে না পারলে এ মৌসুমে আমন চাষে পিছিয়ে পড়বে কৃষক। ইতিমধ্যে বীজতলায় চারা তিন চার ইঞ্চি লম্বা হয়েছে। আগামী দু সপ্তাহের মধ্যে জমিতে রোপনযোগ্য হবে চারাগুলো। অন্যদিকে আমনচারা রোপনের জন্য কৃষকের তৈরি জমি বৃষ্টির পানিতে তলিয়ে যাওয়ায় এ জমিকে পুনরায় চষতে হবে। যাতে ব্যয় বেড়ে যাবে প্রায় দ্বিগুন। এর আগে অস্বাভাবিক জোয়ারে প্রায় ২০হেক্টর আমন বীজতলা আক্রান্ত হওয়ায় ক্ষতির কবলে পড়েছেন চাষীরা। এখন আবার টানা বৃষ্টির হানায় পনুরায় ক্ষতির কবলে তারা।

এবার ক্ষতিগ্রস্ত হলে দেখা দেবে বীজ ও মৌসুম সংকটের। সবমিলিয়ে চাষীরা আছেন দুশ্চিন্তায়। উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নে সরেজমিনে গিয়ে দেখা যায়, চর আবদুল্যাহ, চরআলেকজান্ডার, বড়খেরী, চররমিজ, চরগাজী, চরআলগী, চরপোড়াগাছা, চরবাদাম ইউনিয়নের বিভিন্ন স্থানের একাধিক কাঁচা-আধাপাকা রাস্তা পানিতে ডুবে গেছে। পানিতে প্লাবিত হওয়ায় দেখা যায় না আমন বীজতলা। যতদুর চোখ যায় পানি আর পানি।

উপজেলার রব রোড, রামগতির পৌরসভার মুক্তিযোদ্ধা ছায়েদুল হক সড়ক, তহশীলদার সড়ক, পৌর ৯নং এবং ৪নং ওয়ার্ড
সীমানা সড়ক, ৩ ও ৪নং ওয়ার্ডের একাধিক রাস্তা এবং খাল সংলগ্ন আশপাশ পানিতে ডুবে গেঝে। চর আলেকজান্ডার ইউনিয়নের আসলপাড়া ও লঞ্চঘাট সড়ক, পৌর আলেকজান্ডার কাঁচা বাজারসহ একাধিক গলি ও রাস্তা বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। এছাড়াও নুুরীয়া হাজীরহাট রাস্তার মাথা টু কারামতিয়া সড়কের একাধিক স্থানে বৃষ্টির পানি জমে ধেবে গেছে বেশ কয়েকটি স্থানে। চরগাজীতে সেবাগ্রাম সড়ক, খরুলকান্দি রাস্তাসহ বেশ কয়েকটি রাস্তা পানিতে তলিয়ে গেছে। এদিকে বৃষ্টির পানি দ্রুত না নামায় চরগাজীর বয়ারচরে প্রায় ১৫হাজার মানুষ ঘরবন্দি হয়ে জীবন যাপন করা হয়েছে। চরআবদুল্যাহ ইউনিয়নে ৫হাজার এবং চরআলেকজান্ডারে প্রায় দুই হাজার মানুষ পানিবন্দি হয়ে মানবেতর দিন কাটাচ্ছে। অনেকই পানিবন্দি অবস্থায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি ও ভিড়িও পোস্ট করে দুভোর্গের কথা তুলে ধরেছেন। অনেককেই দেখা গেছে ব্যক্তি উদ্যোগে রাস্তা কেটে, পাইপ বসিয়ে পানি সরানোর ব্যবস্থা করছেন।

সচেতন নাগরিকরা মনে করছেন, খালগুলো দখল, মরা খাল গুলো উদ্ধার না করা, খননকৃত খালগুলো পুনরায় ভরাট হয়ে যাওয়া, অপরিকল্পিত স্থানে পুল-কালভার্ট নির্মান করা, পুল-কালভার্টগুলের মুখবন্ধ করে বাড়িঘর নির্মান করা, মাছ ধরার জন্য
বিভিন্ন রকম বাঁধ ও জাল বসানোসহ বিভিন্ন কারনে বৃষ্টি কিংবা জোয়ারের পানি নামতে পারছেনা। এর ফলে উপজেলার প্রায় সিংহভাগ মানুষ পানিবন্দি হয়ে থাকতে হচ্ছে। ক্ষতিগ্রস্ত এলাকার গোলাম রব্বানী, আবদুস সামাদ এবং মাকছুদুর রহমান জানান, এত বৃষ্টি আর কখনো দেখিনি। গত কয়েকদিনের বৃষ্টিতে রাস্তাঘাট ও বাড়িঘর ডুবে ব্যাপক দুর্ভোগে রয়েছি।
চরগাজী ইউনিয়ন সূত্রে জানা যায়, ইউনিয়নের ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে ১, ২, ৪, ৭ এবং ৮নং ওয়ার্ড ব্যাপকভাবে পানিবন্দি অবস্থায় রয়েছে। স্লইসগেটের রেগুলেটরগুলোর দরজায় সমস্যা থাকায় পানি নামায় বাধাগ্রস্ত হচ্ছে। চেয়ারম্যান তাওহীদুল ইসলাম সুমন জানান, এ ইউনিয়নের বেশিরভাগ মানুষ পানিবন্দি হয়ে মানবেতন জীবন পার করছেন। ইতিমধ্যে পানি সরানোর কাজ শুরু করেছি। চর আবদুল্যাহ ইউনিয়নের চেয়ারম্যান কামাল উদ্দিন জানান, নদীমাতৃক ইউনিয়ন হওয়ায় অস্বাভাবিক জোয়ার এবং বৃষ্টির পানি ভাটায় নেমে গেলেও দুভোর্গ ও ক্ষত থেকে যায়। উপজেলা কৃষি কর্মকর্তা আবু সাঈদ তারেক জানান, বৃষ্টির পানিতে বীজতলা বা তৈরি জমি ক্ষতিগ্রস্ত হবে না।

তবে পানি দু তিন দিনের বেশি জমে থাকলে ব্যাপক ক্ষতির আশংকা রয়েছে। ইউএনও’র নেতৃত্বে আমরা দ্রুত পানি
সরাতে কাজ করছি। উপজেলা নির্বাহি অফিসার সৈয়দ আমজাদ হোসেন জানান, অতিবৃষ্টিজনিত জলাবদ্ধতা নিরসনকল্পে ক্ষতিগ্রস্ত কয়েকটি এলাকা পরিদর্শন করা হয়েছে। এসময় ক্ষতিগ্রস্ত আমন চাষীদের সাথে মতবিনিময় করা হয়েছে। এ সময়
স্থানীয় জনপ্রতিনিধিসহ গণ্যমান্যরা উপস্থিত ছিলেন। এছাড়াও পানি সরাতে পদক্ষেপ নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top