নোয়াখালীতে অধ্যাপক রমানাথ সেনের স্মরণ ও শোকসভা

118089117_1292597384466892_7447239017248160610_o1.jpg

নোয়াখালী জেলা প্রতিনিধি ।।

বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী নোয়াখালী জেলা সংসদের আয়োজনে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী, উদীচীর সুবর্ণ জয়ন্তী জাতীয় পদকপ্রাপ্ত, রবীন্দ্র সাধক, জেলা উদীচীর সহ সভাপতি অধ্যাপক রমানাথ সেনের স্মরণে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ আগস্ট) বিকেল ৪ টা থেকে রাত ৯ টা মাইজদী পৌরসভা রবিউল হোসেন কচি মিলনায়তনে এডভোকেট মোল্লা হাবিবুর রাছুল মামুনের সভাপতিত্বে অজয় কুমার আচার্যের সঞ্চালনায় অধ্যাপক রমানাথ সেনের স্মরণ ও শোকসভা অনুষ্ঠিত হয়।

স্মরণ ও শোকসভায় বক্তব্য রাখেন বিশিষ্ট গীতিকার অধ্যাপক আবু আল কাসেম মোহাম্মদ ফেরদাউস,সমাজ গবেষক ওসংস্কৃতিজন আবদুল আউয়াল, সিপিবি’র জেলা সভাপতি কমরেড শহীদ উদ্দীন বাবুল, শিক্ষাবিদ অধ্যক্ষ প্রসুন মজুমদার, সংস্কৃতিজন রাহা নব কুমার, শিক্ষক সমিতির নেতা আবদুল আলীম, নারীনেত্রী লায়লা পারভীন, এডভোকেট আজিজুল হক বকসী, এডভোকেট দেবব্রত চক্রবর্তী, সংস্কৃতিজন এমদাদ হোসেন কৈশোর, অধ্যাপক রমানাথ সেনের সহধর্মিণী অধ্যাপক গৌরী সেন প্রমুখ।

রমাদার সুর করা গান পরিবেশন করেন শুক্লা মজুমদার, পৃথা দাস,তুসমী,ইতি,তারেক,সুমি,জুটন মজুমদার,মনসুর আহমেদ প্রমুখ। সভায় রমাদা’র জীবন সংগ্রাম নিয়ে স্মারকগ্রন্থ ও তাঁর গানের পান্ডুলিপি প্রকাশ করা হবে মর্মে ঘোষণা করা হয়।

সভার শুরুতে রমানাথ সেনের জীবন কর্ম নিয়ে বাংলাদেশ শিক্ষক সমিতি নোয়াখালী জেলার সাবেক নেতা কমরেড মাখন লাল দাস কর্তৃক উদীচীর জেলা সভাপতিকে লেখা বক্তব্য পাঠ করেন ফেরদৌসী আলম।

সভার শুরুতে অধ্যাপক রমানাথ সেনের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। ভাবগম্ভীর পরিবেশে বক্তাগণ শ্রদ্ধা নিবেদন করে অতীতের স্মৃতিচারণ করেন। শিল্পীরা সংগীত পরিবেশন করেন।

বিগত ৩ আগস্ট মাইজদী বাজার মাস্টার পাড়া নিজ বাসায় সকাল ১০.৩০ টায় অধ্যাপক রমানাথ সেন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে স্ত্রী এক ছেলে এক মেয়ে এবং অজস্র গুনগ্রাহী রেখে গেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top