বেপরোয়া হয়ে উঠছে বিএনপি

BNP.jpg

নিজস্ব প্রতিবেদক ।।

দেশে যখন অনেকটা স্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে, রাজনৈনিতক দলগুলো তাদের কর্মকান্ড সুষ্ঠুভাবে পালন করে যাচ্ছে, অর্থনীতির গতিধারা অব্যাহত রয়েছে। এর মধ্যে বাঙালির আরেক মাহিন্দ্রক্ষণ কড়া নাড়ছে। আগামী ২৫ জুন পদ্মা সেতুর উদ্ধোধনের জন্য তারিখ ঘোষিত হয়েছে। চলতি বছরেই বর্তমান সরকারের অনেকগুলো উন্নয়ন কাজ দৃশ্যমান হওয়ার অপেক্ষায় ঠিক তখনই রাজনীতির মাঠ উত্তপ্ত করতে চাইছে স্বাধীনতাবিরোধী শক্তি।

সরকারের উন্নয়নে গা জ্বলতে শুরু করেছে পচাঁত্তরের ঘাতকদের দোসর, স্বাধীনতাবিরোধী শক্তির। যারা এই বাংলা চায় নি, যারা চায় নি এই বাংলায় পদ্মা সেতু হোক। কিন্তু দেশ-বিদেশের নানা ষড়যন্ত্র থাকলেও স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি পদ্মা সেতু করেছে। এটা মানতে না পেরে বিএনপি-জামায়াত। পদ্মা সেতু নিয়ে রাজনীতিতে আবার অপরাজনীতির পায়তারা শুরু করেছে। পদ্মা সেতুর নির্মাণ ব্যয়সহ বেশ কিছু অপ্রাসঙ্গিক বিষয় নিয়ে জলঘোলা করার চেষ্টায় দলটি মরিয়া হয়ে উঠেছে। এর পরিপ্রেক্ষিতে তারা তাদের অঙ্গসংগঠকে লেলিয়ে দিয়েছে।

সাম্প্রতিক সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছাত্রদলের এক মিছিলে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধবিরোধী স্লোগান বিএনপির ষড়যন্ত্রে আলামত। সেদিন ছাত্রদলের সেই মিছিলে ’৭৫ এর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’ এ ধরনের স্লোগান দেওয়া হয়েছে। যা দলটির ষড়যন্ত্রের বহি:প্রকাশ। এর পর ৩০ মে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিএনপির এক সমাবেশে আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দিয়েছেন দলটির নেতাকর্মীরা। তারা প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দিয়েছে।

এরই ধারাবাহিকতায় শনিবার (৪ জুন) বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় আবার ছাত্রদলের দেওয়া স্লোগান সামনে আনেন। চলমান আন্দোলনের কথা উল্লেখ্য করে তিনি বলেন, বিএনপি বিনা যুদ্ধে জয়লাভ করবে। এ বক্তব্যের মধ্য দিয়ে তিনি আরেক পচাঁত্তরের পুনরাবৃত্তির হুমকি দিয়েছেন।

রাজনৈতিক পর্যবেক্ষরা বলছেন, বিএনপি এবং তাদের অঙ্গসংগঠন ছাত্রদলের সাম্প্রতিক যে ধরনরে স্লোগান আর বক্তব্য দিয়েছেন তা রীতিমতো হুমকি এবং তারা যে আরেকটি পচাঁত্তরের পুনরাবৃত্তি চায় তা তাদের দেওয়া বক্তব্যে স্পষ্ট। তাদের এ ধরনের ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য রাজনৈতিক শিষ্টাচারের পরিপন্থী বলেও মনে করছেন বিশ্লেষকরা।

বিশ্লেষকরা বলছেন, কোনো স্লোগান সে দলের বা সংগঠনের চিন্তাধারার বহি:প্রকাশ ঘটায়। ছাত্রদল যখন এ ধরনের স্লোগান দিল তখন তাদের এই স্লোগান অবশ্যই উদ্দেশ্য প্রণোদিত। বিশ্লেষকরা এও বলছেন যে, রাজনীতিতে আন্দোলন ছাড়া কোনো দাবি আদায় করার ঘটনা শুধু দেশে নয় বিশ্বের রাজনীতিতেও বিরল ঘটনা। বাঙালি জাতির গৌবরময় ইতিহাস অর্জিত হয়েছে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে। সে জায়গায় থেকে গয়েশ্বর চন্দ্র যখন বিনা যুদ্ধে জয়লাভ করতে চান তখন তিনি আরেক পচাঁত্তরের ঘটনাকেই ইঙ্গিত দিয়েছেন। যে ঘটনা ঘটার জন্য কোনো যুদ্ধ করতে হবে না, প্রয়োজন শুধু একটা ষড়যন্ত্রের পরিকল্পনা। যেটা বিএনপি করছে বলেই প্রতীমান হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top