নিবন্ধন পেতে যাচ্ছে যে দুই দল, পায়নি নাগরিক ঐক্য, গণ অধিকার পরিষদ ও এবি পার্টি

abb.jpg

নোয়াখালী মেইল অনলাইন ডেস্ক ।।

বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) ও বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) নামের দুটি রাজনৈতিক দলকে নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। আগামীকাল সোমবার এই দুই দলের বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করা হবে।

২৬ জুলাই পর্যন্ত এই দল দুটির বিষয়ে কোনো আপত্তি থাকলে তা দাখিল করা যাবে। পরবর্তী সময় আপত্তি নিষ্পত্তি শেষে দল দুটিকে নিবন্ধন দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

রোববার (১৬ জুলাই) সকালে নির্বাচন কমিশনের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে ইসি সচিবালয়ের সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের এই সিদ্ধান্তের কথা জানান।

নিবন্ধিত রাজনৈতিক দল ছাড়া কোনো দল দলীয় প্রতীকে নির্বাচনে অংশ নিতে পারে না। নিবন্ধনের জন্য এবার ৯৩টি দল আবেদন করেছিল। প্রাথমিক বাছাই শেষে আলোচিত দল গণ অধিকার পরিষদ, এবি পার্টিসহ ১২টি দলের মাঠপর্যায়ের তথ্য যাচাইয়ের সিদ্ধান্ত নিয়েছিল নির্বাচন কমিশন। ১২টি দলের মধ্যে শেষ পর্যন্ত ২টি দলকে নিবন্ধন দেওয়ার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

ইসি সচিব জাহাঙ্গীর আলম বলেছেন, মাঠপর্যায়ের তথ্য যাচাই শেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই দুই দলের ক্ষেত্রে জেলা ও উপজেলা পর্যায়ের কমিটির তথ্যসহ সব তথ্য যথাযথ পাওয়া গেছে। বাকি ১০টি দলের ক্ষেত্রে মাঠের তথ্যে গরমিল পাওয়া যায়।

দেশের নতুন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে চলা বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) নেতৃত্বে রয়েছেন বিএনপির সাবেক দুই নেতা। দুই বছর আগে গঠিত এই দলের আহ্বায়ক কমিটিতে সাবেক সেনা কর্মকর্তা ও আইনজীবীদের আধিক্য রয়েছে। রাজধানীর মহাখালীতে অবস্থিত ৩৮০ বর্গফুটের কেন্দ্রীয় কার্যালয়টিতে কার্যক্রম শুরু হয়েছে মাত্র সাড়ে তিন মাস আগে।

বিএনএম দলটি গঠিত হয় ২০২১ সালের ৭ জুলাই। গঠনের দুই বছরের মধ্যে নির্বাচন কমিশনের নিবন্ধন পেতে যাচ্ছে দলটি। বিএনএমের সঙ্গে বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) নামের আরেকটি রাজনৈতিক দলকে নিবন্ধন দেওয?ার সিদ্ধান্ত নিয?েছে নির্বাচন কমিশন। সোমবার এই দুই দলের বিষয?ে গণবিজ্ঞপ্তি জারি করা হবে। অনেকটাই অপরিচিত দল দুটির নিবন্ধন পাওয়ার সিদ্ধান্তে রাজনৈতিক মহলে আলোচনা চলছে।

বিএনএমের আহ্বায়ক অধ্যাপক আব্দুর রহমান বিএনপির সাবেক সংসদ সদস্য। দলের সদস্যসচিব মেজর (অব.) মো. হানিফ বিএনপির নির্বাহী কমিটির সাবেক সদস্য।

জানতে চাইলে বিএনএম এর আহ্বায়ক আব্দুর রহমান বলেন, চূড়ান্ত নিবন্ধন পাওয়ার পর নির্বাচন নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেব। ১৯৭৮ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত জাগ দল, ছাত্রদল ও বিএনপি করে এসেছি। ষষ্ঠ ও সপ্তম সংসদ নির্বাচনে বরগুনা-১ থেকে নির্বাচন করেছি। আমরা কোনো দল ভাঙাগড়ার জন্য কাজ করছি না। ২০০৬ এ নতুন দল করে এখন নির্বাচনে অংশ নেব।

নিবন্ধন পাচ্ছে না মান্নার নাগরিক ঐক্য, গণঅধিকার পরিষদ ও এবি পার্টি

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে দুটি দলকে নিবন্ধন দিতে প্রাথমিকভাবে নির্বাচিত করেছে নির্বাচন কমিশন। এর মধ্যে নেই আলোচিত নাগরিক ঐক্য, গণঅধিকার পরিষদের দুই পক্ষের কেউ বা জামায়াতে ইসলামী থেকে বের হয়ে গঠন করা এবি পার্টি। বিএনপি ও জামায়াতের দলছুট অনেকের নানা নামে আবেদনের খবর এর আগে গণমাধ্যমে এসেছিল।

গত বছরের অক্টোবরে নতুন নিবন্ধনের জন্য আবেদনের নির্ধারিত সময়ে মোট ৯৩টি দল ইসির নিবন্ধন পেতে আবেদন করেছিল। এর মধ্যে প্রাথমিক বাছাইয়ে ১২টি দলের কাগজপত্র সঠিক পায় ইসি। গত এপ্রিলে এই ১২ দলের দেওয়া মাঠপর্যায়ের তথ্য যাচাইয়ের কাজ শুরু করেন ইসির মাঠপর্যায়ের কর্মকর্তারা।

নির্বাচন কমিশনের প্রাথমিক বাছাইয়ে যে ১২টি দল টিকেছে, সেগুলো হলো. এবি পার্টি (আমার বাংলাদেশ পার্টি), বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম), বাংলাদেশ হিউম্যানিস্ট পার্টি (বিএইচপি), গণ অধিকার পরিষদ, নাগরিক ঐক্য, বাংলাদেশ সনাতন পার্টি, বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি), বাংলাদেশ লেবার পার্টি, বাংলাদেশ মাইনরিটি জনতা পার্টি (বিএমজেপি), বাংলাদেশ পিপলস পার্টি (বিপিপি), ডেমোক্রেটিক পার্টি ও বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি (বিএলডিপি)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top