“ মির্জা ভাই “ আপনি এগিয়ে যান আপনিই পারবেন

106154138_2335881203381687_8052664127584392253_n.jpg

লেখক আবদুর রহিম বাহার ও বসুরহাট পৌর মেয়র আবদুল কাদের মির্জা

আবদুর রহিম বাহার

“ মির্জা ভাই “ আপনি এগিয়ে যান আপনিই পারবেন – করোনা মোকাবিলায় বসুরহাট পৌরসভা তথা কোম্পানীগন্জের সহজ সরল নির্বোধ সাধারন মানুষ গুলোকে সচেতন করে স্বাস্থবিধি মানিয়ে “এক কঠিন বাস্তবতা“ লক ডাউনে “ ঘরের মধ্যে নিরাপদ রেখে তাদের মুখে অন্ন দিয়ে , তাদেরকে অর্থ দিয়ে সংক্রমিতদের আলাদা করে , সব মানুষকে বাঁচিয়ে রাখতে । অন্তত “Vaccin” বাহির হওয়ার আগ পর্যন্ত ।

ইতিমধ্যে আমাদের এক আত্মীয় সহ কোম্পানীগন্জে শতাধিক মানুষ করোনা আক্রান্ত হয়েছেন । গত কয়েক দিন আগে করোনা আক্রান্ত হয়ে নাপেরার দেশে চলে গেলেন আমাদের পাশের হাফেজ বাড়ির “আবদুর রেজ্জাক টেইলার “ । তাই প্রবাসে থেকেও এক অজানা আতংকে আমাদের হ্রদয়টা থাকে বাংলাদেশে । কারন আমাদের ভাই-বোন , আত্মীয় -স্বজন, বন্ধু- বান্ধব সবাই দেশে ।

আপনিই পারবেন কারন , আপনার নেওয়া কিছু উদ্যোগ ইতিমধ্যে সব মহলে প্রশংসিত হয়েছে । প্রবাসে আমাদেরকেও আলোড়িত করেছে । অনেকে প্রবাস থেকে “Facebook “ এর মাধ্যমে উদ্যোগ গুলোকে সমর্থন জানিয়েছন ।

আপনিই পারবেন কারন – আপনি বসুরহাট পৌরসভায় মদ, জুয়া , গাঁজা তথা নেশার আসর যেখানে বসত ওরকম দোকান গুলোতে তালা ঝুলিয়ে দিয়ে যুব সমাজকে বিপজ্জনক নেশার জগত থেকে আলোকিত পথে ফিরিয়ে আনার সঠিক এবং বাস্তব সম্মত সাহসী উদ্যোগ নিয়েছেন – এটি সত্যিই প্রশংসিত । আমার ছোট ভাই আলমগীর ভিন্ন মতের হয়েও যখন আপনার প্রশংসা করে , তখন আমার মনে হয় আপনি সঠিক পথেই আছেন ।

আপনিই পারবেন কারন – আপনি বসুরহাট বাজারের সরকারী খালের জায়গা অবৈধ ভাবে দখল করে যারা ভবন বানিয়েছিল – ওগুলোকে ভেঙ্গে খালকে প্রশস্ত করে খনন করে পনি নিষ্কাশনের জন্য সাহসী উদ্যোগ নিয়েছন । “জনস্বার্থে এটি বিরাট কাজ “। সবাই এটা পারেনা ।

আজ আপনার বাবা আমাদের প্রধান শিক্ষক মোশাররফ হোসেন স্যারের একটি ঘটনা উল্লেখ না করলেই নয় – আমি যখন বসুর হাট হাইস্কুলের ছাত্র , আমিরুল ইসলাম খোকন তখন প্রচণ্ড প্রতাপশালী চেয়ারম্যন । বসুরহাট হাইস্কুলের মঠের সাথে তাদের বাড়ির দরজা । তিনি মোটর সাইকেলে চড়ে স্কুল চলাকালীন সময়ে মাঠের উপর দিয়ে বাড়িতে আসা যাওয়া করতেন । এতে ক্লাশে ছাত্রদের অসুবিধা হতো । স্যর উনাকে স্কুল চলাকালীন মোটর সাইকেল চালাতে নিষেধ করেছিলেন , তিনি শুনেন নাই ।

এক দিন সকালে স্যার ছাত্রদের দিয়ে দেওয়াল উঠিয়ে বাড়ির দরজাটিই বন্ধ করে দিলেন – “বিষয়টি অপ্রীয় হলেও স্কুলের স্বার্থে কাজটি ছিল সঠিক এবং সাহসী পদক্ষেপ” ।স্যারের পাহাড়সম ব্যক্তিত্বের সামনে এসে কেউ টু- শব্দও করেনি । আমার চাচা মাষ্টার হালিম মিয়ার কারনে স্যার আমাকে খুব স্নেহ করতেন । আজ উনারা কেউ বেঁচে নেই । আল্লাহ উনাদের বেহেস্তে নসিব করুন ।

আপনি পারবেন কারন – আপনি সেই বাপেরই সন্তান আমি যখন জাসদ ছাত্রলীগের কোম্পানীগন্জ উপজেলার সভাপতি ছিলাম – আপনাকে দেখতাম – আপনি তখন ছাত্রীগ ও আওয়ামীলীগীগের নেতা বানানোর কারিগর হিসাবে কাজ করছেন , ইচ্ছে করলে আওয়ামীলীগের যে কোন পদেই অধিষ্ঠিত হতে পারতেন কিন্তু হননি !

আপনার হাতে গড়া ছাত্রলীগের কর্মীই উপজেলা চেয়ারম্যন হয়েছেন – আপনি পৌরসভাতেই থেকেছেন ।বর্তমান চেয়ারম্যন সাহাব উদ্দিন মিয়াতো অত্যন্ত ভাল মানুষ – “তৃণমূলের কর্মী থেকে আজ উপজেলা চেয়ারম্যন “- বড় ব্যাবসায়ী” ।

উনাকে নিয়ে আপনিই পারবেন উপজেলা ও পৌরসভায় করোনা মহামারী থেকে মানুষকে বাঁচাতে ।

আমি আপনাকে চিনি , এক সাথে মাঠে থেকে সরকার বিরোধী আন্দোলন করেছি । এক এক দিন এক এক দলের অফিসে মিটিং করে আন্দোলন বেগবান করেছি ।

গত বছর এই সময়েই মায়ের মৃত্যুর পর কানাডা থেকে দেশে গিয়েছিলাম । আপনার সাথে দেখা করতে পৌর ভবনে গেলাম , অফিসে ডুকতেই দেখি এক সময়ের রাজনৈতিক অঙ্গনের চিরচেনা অনেকগুলো মানুষ । আমার এক সময়ের নেতা খিজির হায়ত , ইকবাল চেয়ারম্যন , নূরনবী চেয়ারম্যন , রেজাউল হক লিটন , সাহব উদ্দিন কমিশনার , ভাবী আন্জুমানারা পারভীন সহ অনেকে । আপনি দলীয় নেতা – কর্মী নিয়ে মিটিং করছেন ।আর আমাকে বলছেন , বাহার বস চা খাও , কাদের ভাই কিছু অনুদানের টাকা পাঠিয়েছে , সবাইকে বুঝিয়ে দিচ্ছি ।

সে দিন চা খেতে খেতে ভাবলাম , মির্জা ভাই আপনি যে পদেই থাকেন না কেন , আপনিই কোন্পনীগন্জ আওয়ামীলীগের কর্ণধার , আপনি এগিয়ে যান – আপনিই পারবেন ।

এ মাটির দু’জন গর্বিত সন্তান । একজন হচ্ছেন, ব্যারিস্টার মওদুদ আহমদ , তিনি মন্ত্রী , প্রধানমন্ত্রী , উপ-রাষ্ট্রপতি হয়েছেন । বর্তমানে বিরোধী দলের শীর্ষস্থানীয় নেতা ।

অন্যজন হচ্ছেন- বীরমুক্তিযোদ্ধা ওবায়দুল কাদের । তিনি বাংলদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সভপতি ছিলেন । বর্তমান ক্ষমতাসীন আওয়ামীলীগের কেন্দ্রীয় সাধারন সম্পাদক। প্রভাবশালী নেতা , মন্ত্রী , বলাচলে ক্ষমতার একেবারে শীর্ষেই অবস্হান করছেন।

এরা দু’জনই আমাদের অহংকার । এদের দু’জনের অনুপস্থিতিতে চুঁড়ায় পৌঁছনোর মত আলোকিত জন আপাতত কোম্পানীগন্জে দৃশ্যমান নেই । অর দ্বিতীয় জন হচ্ছে আপনারই বড় ভাই ।

আর তাই বলি মির্জা ভাই আপনার আছে উদ্যম , আছে কাদের ভাই , সাহাব উদ্দিন মিয়ারমত আপাদমস্তক একজন ভাল মানুষ।। আছে বীরমুক্তিযোদ্ধা খিজির হায়াতের নেতৃত্বে সাবেক জাসদ – ছাত্রলীগের এক ঝাঁক কর্মী- এগিয়ে যান , আপনিই পারবেন মহামারীর কবল থেকে মানুষকে বাঁচাতে । ভাল কাজে আল্লাহ ও সহায়তা করে ।

আর আমরা , ভাল কাজের প্রশংসা করবো , খারাপ কাজের বিনয়ের সাথে সমালোচনা করবো । আমরা সত্যের পথেই থাকব , সত্য যত কঠিন ও অপ্রীয়ই হউক ।
লেখক : আবদুর রহিম বাহার , মন্টিয়েল , (টিএমআর) কানাডা প্রবাসী এবং কোম্পানীগঞ্জের ৮০-র দশকের ছাত্রনেতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top