মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক নোয়াখালী ৫ আসনের সাবেক সংসদ সদস্য মরহুম আবু নাছের চৌধুরীর আজ ৯বম মৃত্যুবার্ষিকী

117184349_1275591702834127_3507234347151344174_n.jpg

মরহুম আবু নাছের চৌধুরী

নোয়াখালী মেইল ডেস্ক ।।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক নোয়াখালী ৫ (কোম্পানীগঞ্জ ও দাগনভূঁঞা) আসনের সাবেক সংসদ সদস্য মরহুম আবু নাছের চৌধুরীর আজ নবম মৃত্যুুবার্ষিকী।  ২০১১ সালের ৮ আগষ্ট মরহুম আবু নাছের চৌধুরী ইহলোক ত্যাগ করেন।

সরকারি মুজিব কলেজ সহ অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা অত্যন্ত সাদামাটা জীবনে অভ্যস্ত জননন্দিত মরহুম আবু নাছের চৌধুরী সাহেবের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি এবং শ্রদ্ধার সাথে স্মরণ করছি। ২০১১ সালের ৮ আগষ্ট অজস্র গুনগ্রাহী রেখে তিনি পরলোকগমন করেন। তাঁর আত্মার শান্তি কামনা করছি।

মরহুম আবু নাছের চৌধুরীর সংক্ষিপ্ত পরিচিতি
মরহুম আবু নাছের চৌধুরী। ১৯২৯ সালের ২ ফেব্রুয়ারি কোম্পানীগঞ্জের চরহাজারী ইউনিয়নে জন্মগ্রহন করেন। লেখাপড়ার হাতেখড়ি নিজ গ্রাম হলেও মূলত শিক্ষাজীবন কাটে ভারতের কলিকাতা শহরে। কোম্পানীগঞ্জের জমিদার চাচা ফজলুল হক চৌধুরীর ভারতে ব্যবসা-বাণিজ্যের কারনে তিনিও চাচার সাথে ভারতে থাকতেন। লেখাপড়ার সুবাদে বঙ্গবন্ধুর সাথে আবু নাছের চৌধুরীর রাজনৈতিক মিত্রতা গড়ে ওঠে। বঙ্গবন্ধুর সাথে স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখতেন আবু নাছের চৌধুরীও। ফলে বঙ্গবন্ধুর অনুরোধে তিনি রাজনীতিতে সক্রিয় হন। বঙ্গবন্ধু মরহুম আবু নাছের চৌধুরীর চরহাজারীর বাড়িতেও যান এবং নিমন্ত্রন খান। ১৯৭০ সালের প্রাদেশিক পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। আওয়ামী লীগের হয়ে আবু নাছের চৌধুরী নির্বাচন করেন এবং নির্বাচনে আবু নাছের চৌধুরী জয়লাভ করেছিলেন। এসময় তাঁর সাথে মুসলিম লীগের মাকসুদ মুক্তার ছাড়াও মৌলভী আবদুল হক (এতিমখানা বাজার) ও সদরের বাচ্চু মিয়া নির্বাচন করেন।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম আবু নাছের চৌধুরী ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর হাত থেকে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে নোয়াখালী (কোম্পানীগঞ্জ ও দাগনভূঁঞা) আসনে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে সদ্য স্বাধীন বাংলাদেশের জনপ্রতিনিধিত্ব করেন। ১৯৭৫ সালের পটপরিবর্তনের পর রাজনীতিতে দুর্বৃত্তায়নের কারণে নীরবে সরে যান।

স্বাধীনতাত্তোর কোম্পানীগঞ্জকে সাজাতে কাজ করেছেন তিনি। মরহুম আবু নাছের চৌধুরী সাহেবের হাতে ১৯৭২ সালে সরকারি মুজিব কলেজসহ অসংখ্য শিক্ষা সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক রূপ পায়। ব্যক্তিগত জীবনে মরহুম আবু নাছের চৌধুরী অত্যন্ত সাদামাটা জীবনে অভ্যস্ত ছিলেন। কোম্পানীগঞ্জের জননন্দিত এই মানুষটিকে ২০১১ সালের ৮ আগস্ট পরলোকগমন করেন। কোম্পানীগঞ্জের চরহাজারী ইউনিয়নের নিজ বাাড়ির পারিবারিক করবস্থানে তাঁকে সমাহিত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top