আজ-কালের মধ্যেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা

EC-Bhabonjpg.jpg

বিশেষ প্রতিবেদক ।।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল কবে ঘোষিত হতে পারে আজ অথবা আগামী কাল। তফসিল ঘোষণা নিয়ে নানা জল্পনা-কল্পনা চলছে। বিভিন্ন সময় গণমাধ্যমে প্রকাশিত রিপোর্ট, রাজনৈতিক দলের নেতাকর্মীদের কথাবার্তা ও নির্বাচন কমিশনারদের ভাষ্য অনুযায়ী, চলতি মাসের প্রথমার্ধে তফসিল ঘোষণা হওয়ার কথা।

নির্বাচন কমিশনারদের সেই পূর্বাভাস যদি ঠিক থাকে তাহলে আজ-কালের মধ্যেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষিত হওয়ার কথা। গতকাল দুপুরে নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইসি সচিব মো. জাহাংগীর আলম। তিনি নির্বাচন কমিশন নভেম্বরের প্রথমার্ধে তফসিল ঘোষণার পূর্বাভাস দিয়েছেন, প্রথমার্ধ যেহেতু এখনো সামনে আছে (এখনো শেষ হয়ে যায়নি), অতএব অপেক্ষা করুন।

কিন্তু প্রকৃতপক্ষে নির্বাচনের তফসিল ঘোষণা করার আগে কমিশন একটি বৈঠক করে। ওই বৈঠকের পর যেকোনো সময় তফসিল ঘোষণা দেয়া হয়, কিন্তু দ্বাদশ নির্বাচনের তফসিল ঘোষণা দেয়ার জন্য গতকাল সন্ধ্যা পর্যন্ত কোনো সভা আহ্বান করা হয়নি।

নির্বাচন কমিশন কর্তৃক আগে দেয়া বক্তব্য যদি ঠিক থাকে তাহলে নভেম্বরের প্রথমার্ধের বাকি আছে আজ মঙ্গলবার এবং আগামীকাল বুধবার। সেই অনুযায়ী আজ না হলেও আগামীকাল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে বলে মনে করছেন নির্বাচন-সংশ্লিষ্টরা।

প্রকৃতপক্ষে কবে বা কখন তফসিল হবে সে বিষয়ে নিশ্চিত করে কিছুই জানাতে পারেননি ইসি সচিব মো. জাহাংগীর আলম। তিনি বলেন, তফসিলের বিষয়ে নির্ধারিত দিনক্ষণ বলা যাচ্ছে না। কারণ হিসেবে তিনি বলেন, সাধারণত তফসিল ঘোষণা করার আগে কমিশন সভা হয়ে থাকে। ওই সভায় চূড়ান্তভাবে দিনক্ষণ ঠিক করা হয়। কিন্তু এখন (গতকাল সোমবার সন্ধ্যা) পর্যন্ত কমিশন কোনো সভায় মিলিত হয়নি। তিনি জানান, কমিশন সভা কবে হবে সেটিই এখনো জানি না। কমিশন সভা ডাকার বিষয়ে আমি এখনো আদেশপ্রাপ্ত হইনি। ইসি সচিবের এমন বক্তব্যে তফসিল প্রথমার্ধে নাও হতে পারে বলে মনে করছেন নির্বাচন-সংশ্লিষ্ট কেউ কেউ। তবে সচিব মো. জাহাংগীর আলম এমন ধারণাও দিয়েছেন যে, কমিশন সভা ও তফসিল এক দিনেও হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে নভেম্বরের প্রথমার্ধে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার সম্ভাবনা এখনো রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top