মিষ্টি কুমড়ার বীজ ড্রাই ফ্রুটস হিসাবে খাবারে যোগ হলে বদলে দিতে পারে আপনার জীবন

Kumdo-Beez.jpg

লাইফ স্টাইল ডেস্ক ।।

মিষ্টি কুমড়া আমাদের প্রিয় একটি তরকারী। এর পুষ্টি গুন আমাদের অজানা নয়। মিষ্টি কুমড়ার বীজও আমরা অনেকেই খেয়েছি। সেই ছোট বেলায় মা দাদীরা লবন মাখিয়ে খোলায় বেজে/ টেলে আমাদের অনেকই খেতে দিতো। আমরাও খেয়ে নিতাম। কিন্তু মিষ্টি কুমড়ার বীজ ড্রাই ফ্রুটস হিসাবে খাবারে যোগ হলে আমার/আপনার জীবন বদলে দিতে পারে এমনটা কী কখনও ভেবেছি। আসুন দেখে নিই মিষ্টি কুমড়ার বীজ ড্রাই ফ্রুটস হিসাবে কী কী উপকার হয়।

১. ‘হৃদ্‌যন্ত্র’ ভালো রাখবে:
কুমড়োর বিচিতে আছে শরীরের জন্য প্রয়োজনীয় চর্বি, ফাইবার এবং বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট। সবই হৃদ্‌যন্ত্রের জন্য উপকারী। এতে আছে ফ্যাটি অ্যাসিড, যা খারাপ রক্তের কোলেস্টেরল কমায় এবং ভালো কোলেস্টেরল বাড়ায়। ম্যাগনেশিয়ামের উপস্থিতি ও রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।
২. ভালো ঘুম হবে:
কুমড়োর বিচিতে আছে সেরোটোনিন। স্নায়ু নিয়ন্ত্রক এই রাসায়নিক বস্তুকে প্রকৃতির ঘুমের বড়ি বলা হয়। ট্রাইপটোফ্যান নামের অ্যামিনো অ্যাসিড শরীরে গিয়ে সেরোটোনিনে রূপান্তরিত হয়, যা ঘুম নিশ্চিত করে। ঘুমানোর আগে মুঠভর্তি কুমড়োর বিচি এনে দেবে পুরো রাত্রির শান্তি।
৩. পেশির জ্বালাপোড়ার অনুভূতি কমবে:
পেশির জ্বালাপোড়ার অনুভূতি কমানোর ক্ষমতা আছে কুমড়োর বিচির। এ ছাড়া বাতের ব্যথাও কমায় এটি। অস্থিসন্ধির ব্যথা কমাতে এর তেলও ভালো কাজে দেয়।
৪. রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াবে:
প্রচুর পরিমাণে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইটোকেমিক্যাল শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা কমিয়ে দেয় এটি।
৫. প্রোস্টেট ভালো রাখবে:
কুমড়োর বিচিতে আছে জিংক। যা পুরুষের উর্বরতা বাড়ায় ও প্রোস্টেটের সমস্যা প্রতিরোধ করে। এতে আছে ডিএইচইএ (ডাই-হাইড্রো এপি-অ্যান্ড্রোস্টেনেডিয়ন), যা প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি কমায়।
৬. ডায়াবেটিসেও উপকারী:
শরীরে নিয়মিত ইনসুলিন সরবরাহ করে এবং ক্ষতিকর অক্সিডেটিভ চাপ কমায়। এ ছাড়া হজমে সাহায্য করে এমন প্রোটিনও সরবরাহ করে কুমড়োর বিচি, ফলে রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।
৭. ওজন কমাতে সাহায্য করবে:
ওজন কমাতেও সাহায্য করে কুমড়োর বিচি! ছোট্ট এই খাবারেই পেট পূর্ণ থাকে অনেকক্ষণ। আর আশজাতীয় খাবার বলে হজমেও সময় লাগে। ফলে ক্ষুধা পায় না, শুধু শুধু বাড়তি খাবার শরীরে ঢোকার সুযোগ পায় না।
৮. দীর্ঘ চুলের নিশ্চয়তা :
এতে আছে কিউকুরবিটিন, এমন এক অ্যামিনো অ্যাসিড যা চুলের বৃদ্ধিতে ভূমিকা রাখে। এ ছাড়া ভিটামিন সিও আছে কুমড়োর বিচিতে, যা চুলের বৃদ্ধি বাড়ায়।

কীভাবে খাবেন কুমড়োর বিচি:
১. কাঁচা খেতে পারেন কিংবা একটু টেলে নিয়েও খাওয়া যায়।
২. কুমড়োর বিচি দিয়ে কেক, স্যুপ ও সালাদ বানিয়েও খেয়ে নিতে পারেন।

কোথায় পাবেন দাম কত :এখন বাজারে অনেকেই নিয়ে এসেছে প্রসেস করা মিষ্টি কুমড়ার বীজ মনোরম প্যাকেটে। দাম এক কেজি ৮০০ থেকে ১০০০ হাজার টাকা। এক সময় কাটাতে বা বন্ধুদের সাথে আড্ডায় মজাদার পরিবেশনা হতে পারে মিষ্টি কুমড়ার বীজ। তথ্যসূত্র: এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top