হঠাৎ ঠান্ডায় কাঁপছে জনপদ

kusha.jpg

নিজস্ব প্রতিবেদক ।।

গতকাল বুধবার কুয়াশার চাদরে রাজধানী ঢাকাসহ প্রায় পুরো দেশ ঢাকা ছিল । আজ বৃহস্পতিবারও সেই চাদরে আবৃত থাকতে পারে রাজধানীসহ সারা দেশ। তবে কুয়াশার পরিমাণ খানিকটা কমে আসবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল বুধবার যেমন সারা দিন কুয়াশা ছিল, আজ দুপুরের পর কোথাও কোথাও রোদের মুখ দেখা যেতে পারে। তবে দু-এক দিন পর আবার বেশি মাত্রায় কুয়াশা দেখা দিতে পারে।

গতকাল বুধবার সন্ধ্যায় দেওয়া আবহাওয়া অধিদপ্তরের পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমের কারণে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি অব্যাহত থাকতে পারে।

দেশে গত তিন দিন শৈত্যপ্রবাহ না থাকলেও শীতের তীব্রতা ছিল বেশ। আবহাওয়াবিদেরা বলছেন, তাপমাত্রার তুলনায় শীত বেশি অনুভূত হওয়ার কারণ উত্তরের হিমেল বাতাস। দেশজুড়ে এমন বাতাস বইতে পারে আরও কয়েক দিন। আজ বৃহস্পতিবার থেকে তাপমাত্রা সামান্য বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে, ২৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে, ৯ ডিগ্রি সেলসিয়াস। আগের দিনও শ্রীমঙ্গলে ছিল দেশের সর্বনিম্ন তাপমাত্রা, ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ জানিয়েছেন, আজ থেকে কুয়াশার পরিমাণ কিছুটা কমে আসবে। তবে দুদিন পর তা আবার বাড়তে পারে। এ সময় দেশের কিছু অঞ্চলে তীব্র শীত অনুভূত হওয়ার কারণ কুয়াশা। তবে কুয়াশাচ্ছন্ন এ পরিবেশ যত দিন থাকবে, এর মধ্যে শৈত্যপ্রবাহের কোনো সম্ভাবনা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top