জাতিসংঘ সাধারণ পরিষদে শেখ হাসিনা : যুদ্ধ, অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করুন

UN-PM-nm24.jpg

স্থানীয় সময় শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকেল ৫টা ২৬ মিনিটে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদক ।।

আগামী প্রজন্মের জন্য শান্তিময় বিশ্ব, উন্নত সমৃদ্ধ জীবন নিশ্চিত করতে চাই। আমার আকুল আবেদন- যুদ্ধ, অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করুন। সমুন্নত হোক মানবিক মূল্যবোধ। আসুন সবাই একসঙ্গে হাতে হাত মিলিয়ে একটি উত্তম ভবিষ্যৎ তৈরির পথে এগিয়ে যাই। আমাদের আগামী প্রজন্ম যেন শান্তিতে বসবাস করতে পারে, উন্নত জীবন পায়।’

স্থানীয় সময় শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকেল ৫টা ২৬ মিনিটে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে দেয়া ভাষণে তিনি এই কথা বলেন।

১৯৭৫ সালের ১৫ আগস্টের ভয়াবহতার স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘যুদ্ধের ভয়াবহতা, হত্যা, গুম, সংঘাতে মানুষের যে কষ্ট দুঃখ দুর্দশা হয় ভুক্তভোগী হিসেবে আমি তা উপলব্ধি করতে পারি। তাই যুদ্ধ চাই না, শান্তি চাই, মানবকল্যাণ চাই, মানুষের অর্থনৈতিক উন্নতি চাই।

প্রধানমন্ত্রী জানান, আমরা ইউক্রেন ও রাশিয়ার সংঘাতের অবসান চাই। নিষেধাজ্ঞা, পাল্টা-নিষেধাজ্ঞার মাধ্যমে একটি দেশকে শাস্তি দিতে গিয়ে নারী, শিশুসহ ও গোটা মানবজাতিকেই শাস্তি দেওয়া হয়। এর প’ভাব কেবল একটি দেশেই সীমাবদ্ধ থাকে না বরং সকল মানুষের জীবন-জীবিকা মহাসঙ্কটে পতিত হয়। মানবাধিকার লঙ্ঘিত হয়। খাদ্য, বাসস্থান, চিকিৎসা শিক্ষা থেকে বঞ্চিত হয়। বিশেষ করে, শিশুরাই বেশি কষ্ট ভোগ করে। তাদের ভবিষ্যৎ অন্ধকারে হারিয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top