সব বিদেশি শিক্ষার্থীদের বের করে দিচ্ছে যুক্তরাষ্ট্র

trump_china_lab.jpg

আন্তর্জাতিক ডেস্ক :

যুক্তরাষ্ট্র সরকারের বার্তা হচ্ছে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের দেশটি ছাড়তে হতে পারে বা নির্বাসনে যেতে হবে। যে দেশের আকর্ষণীয় স্কলারশিপ দেওয়ার কারণে উচ্চ শিক্ষার জন্য বিশ্বের নানা প্রান্তের মেধাবী শিক্ষার্থীদের প্রধান গন্তব্য ছিল মার্কিন মুল্লুক। সেই দেশটি এখন শিক্ষার্থীদের দেশ ত্যাগ করতে বলছে। এর ফলে বিদেশি শিক্ষার্থীরা ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন।

সোমবার (৬ জুলাই) যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন এবং শুল্ক প্রয়োগকারী সংস্থা ঘোষণা দিয়েছে, যেসব শিক্ষার্থীরা অনলাইনে পড়াশুনা করছেন তাদের ভিসা প্রত্যাহার করা হবে। অধ্যায়নরত সব বিদেশি শিক্ষার্থীকে যুক্তরাষ্ট্র ছেড়ে যেতে হবে।

এই সংস্থাটির বিবৃতিতে বলা হয়, নন-ইমিগ্রেন্ট এফ-১ ও এম-১ শিক্ষার্থীদের মধ্যে যারা কেবল অনলাইনে ক্লাস করছেন তাদের ভিসা ফিরিয়ে নেওয়া হবে। এই জাতীয় শিক্ষার্থীদের আমেরিকায় প্রবেশের জন্যে নতুন করে আর ভিসা তো দেওয়া হবে না, সেই সঙ্গে যেসব বিদেশি ছাত্রছাত্রীরা বর্তমানে দেশটিতে থেকে অনলাইনে পড়াশুনা করছেন তাদেরও নিজেদের দেশে ফিরে যেতে হবে।

সেই সঙ্গে কড়া হুঁশিয়ারি দিয়ে সংস্থাটি একথাও বলে যে, যদি ছাত্রছাত্রীরা এই নির্দেশ না মানেন তবে তাদের চরম পরিণতি ভোগ করতে হতে পারে। যাদের পড়াশুনা পুরোপুরি অনলাইন ভিত্তিক এই জাতীয় শিক্ষার্থীদের পরবর্তী সেমিস্টারের জন্যে কোনও ভিসা দেওয়া হবে না। এমনকি এই জাতীয় শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতিও দেওয়া হবে না। দেশটির নতুন এই নিয়মে হাজারো বিদেশি শিক্ষার্থী বিপাকে পড়তে পারেন বলে সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে। ইতোমধ্যে করোনা ভাইরাসের কারণে দেশটির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অনলাইন ভিত্তিক পাঠ দানের সিদ্ধান্ত নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top