মনোনয়ন নিশ্চিত করলেন জো বাইডেন

USA.jpg

প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন

আন্তরর্জাতিক ডেস্ক ।।

যুক্তরাষ্ট্রের প্রধান বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টি আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে দলের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে মনোনীত হয়েছেন জো বাইডেন। দলটির চার দিনব্যাপী জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিন মঙ্গলবার রাতে তাকে এ মনোয়ন দেওয়া হয়। এসময় তাকে শুভেচ্ছা জানান সাবেক দুই ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট বিল ক্লিন্টন ও জিমি কার্টার এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও রিপাবলিকান কলিন পাওয়েল। ডেমোক্র্যাটিক পার্টির সম্মেলনে এদিন লিডারশিপ ম্যাটার্স শিরোনামে মূল ভাষণ উপস্থাপন করেন বিল ক্লিন্টন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা জো বাইডেন আগেও দুইবার প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার চেষ্টা করেছেন। ১৯৮৮ ও ২০০৮ সালে ব্যর্থ হলেও ২০২০ সালে এসে সফলতা পেলেন তিনি। করোনাভাইরাস মহামারির কারণে সারা দেশ থেকে দলের প্রতিনিধিরা অনলাইনে ভোট দিয়ে বাইডেনের প্রার্থীতা নিশ্চিত করেন। প্রায় সবকটি জনমত জরিপে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এখনও এগিয়ে আছেন ৭৭ বছর বয়সী এই রিপাবলিকান।

নিউ ইয়র্কের নিজ বাড়ি থেকে আগে থেকে রেকর্ড করা লিডারশিপ ম্যাটার্স ভাষণে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিন্টন বলেন, ওভাল অফিসে বিশৃঙ্খলা তৈরি করে ফেলেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প বলছেন আমরা বিশ্বের নেতৃত্ব দিচ্ছি। কিন্তু দেখুন, আমরাই একমাত্র শিল্পোন্নত বড় অর্থনৈতিক শক্তি যাদের বেকারত্বের হার তিনগুণ। এই সময়ে ওভাল অফিসের কমান্ড সেন্টার হয়ে ওঠার কথা। তার বদলে সেটি হয়ে উঠেছে ঝড়ের কেন্দ্র। সেখানে কেবলই বিশৃঙ্খলা।

সোমবার সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা ও সিনেটর বার্নি স্যান্ডার্স থেকে শুরু করে মঙ্গলবারের ভাষণেও ভোটারদের ডেমোক্র্যাটিক পার্টির পক্ষে টেনে আনার প্রচেষ্টা ছিল লক্ষ্যণীয়। প্রায় সব বক্তাই বলতে চেয়েছেন, যুক্তরাষ্ট্র এবং বিদেশে যেসব সমস্যা চলছে তা ঠিকঠাক করতে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থীই দরকার।

রিপাবলিকান কলিন পাওয়েল ওই সম্মেলনে বলেন, জন্মস্থান ও উর্দি পরা অবস্থায় যেসব মূল্যবোধ তিনি নিজে শিখেছেন সেই একই মূল্যবোধ ধারণ করেন জো বাইডেন। চার তারকা বহনকারী সাবেক এই জেনারেল বলেন তিনি বাইডেনকে সমর্থন করছেন কারণ, হোয়াইট হাউসে সেইসব মূল্যবোধ পুনর্বহাল করার প্রয়োজন রয়েছে।

প্রেসিডেন্ট জর্জ বুশের আমলে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা কলিন পাওয়েল আগের বেশ কয়েক বছর রিপাবলিকান পার্টির কনভেনশনে যোগ দিয়েছেন। ট্রাম্পকে মিথ্যাবাদী আখ্যা দিয়ে বাইডেনকে সমর্থন দেওয়ার ঘোষণা দেন তিনি। পাওয়েল ছাড়াও বেশ কিছু রিপাবলিকান বাইডেনকে সমর্থন দিয়েছেন। এদের মধ্যে রয়েছেন ওহাইয়োর সাবেক গভর্নর জন কাসিচ, সাবেক সিনেটর জন ম্যাককেইনের বিধবা স্ত্রী সিন্ডি ম্যাককেইন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top