ইতালিতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত

italy.jpg

ইতালি প্রতিনিধি ।।

ইতালিতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। শুক্রবার (৩১ জুলাই) ইতালিসহ ইউরোপের অন্যান্য দেশে প্রবাসী বাংলাদেশিসহ ইসলাম ধর্মাবলম্বী মুসলমানরা দিনটি উদযাপন করেন। এ দিনটি উপলক্ষে রোমের ব্যস্ততম এলাকা লারগো প্রেনেসতেতে দুটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৭টায়। এরপর দ্বিতীয় জামাত শুরু হয় সকাল সাড়ে ৮টায়। এছাড়া বাংলাদেশি ব্যবসায়ী এলাকা পিয়াচ্ছা ভিত্তোরিও, কাঁচাবাজারসহ রোমের ১৬টি স্থানে জামাত অনুষ্ঠিত হয়।

লারগো প্রেনেসতে খোলা মাঠে জামাতের প্রশাসনিক ব্যবস্থায় সহযোগিতা করেন সামাজিক সংগঠন ইল ধূমকেতুর কর্ণধার নুরে আলম সিদ্দিকী বাচ্চু এবং সার্বিকভাবে সহযোগিতা করে বৃহত্তর ঢাকা সমিতি ও বাংলাদেশ সমিতি। মহামারি করোনাভাইরাসের মধ্যেও জামাতে বিপুল সংখ্যক মানুষের উপস্থিতি লক্ষ করা গেছে। তবে তাদের মনে আগের মতো আনন্দ দেখা যায়নি। বিধিনিষেধ থাকায় কোলাকুলি, হাত মুসাফার মতো দৃশ্য চোখে পড়েনি।

জামাতে সবাই ইতালি সরকারের স্বাস্থ্যবিধি মেনে এক মিটার দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করেন। জামাতে ছিল প্রশাসনের কড়া নিরাপত্তা। ফলে সবাইকে একটু বাড়তি সতর্কতা অবলম্বন করতে হয়।

নামাজ পড়তে আসা প্রবাসী বাংলাদেশিরা বলেন, সত্যিকার্থে এ বছর ব্যতিক্রম একটি ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। করোনার কারণে আনন্দ অনেকাংশেই ভাটা পড়েছে। এরপরও জামাতে নামাজ আদায় করতে পেরে আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করছি। করোনা বিপর্যস্ত দেশ ইতালি জামাতে নামাজ পড়তে পেরে নিজেদের ভালো লাগছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top