সার্চ কমিটির প্রথম বৈঠক রবিবার সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে

NM24.jpg

সার্চ কমিটির নবনির্বাচিত ৬ সদস্য

নিজস্ব প্রতিবেদক ।।

নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে আজ রবিবার (৬ ফেব্রুয়ারি) সার্চ কমিটির প্রথম বৈঠক ডেকেছেন সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান। নতুন প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য কমিশনারের নিয়োগের সুপারিশ চূড়ান্তের উদ্দেশ্যে নবগঠিত সার্চ কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হওয়ার বিষয়টি শনিবার (৫ ফেব্রুয়ারি) রাতে সুপ্রিম কোর্ট প্রশাসন নিশ্চিত করেছে।

রবিবার (৬ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে সার্চ কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে। কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান বৈঠকটি ডেকেছেন।

সূত্র জানায়, সার্চ কমিটির সদস্যরা প্রথম বৈঠকে নির্বাচন কমিশন গঠনের সার্বিক বিষয়ে আলোচনা করবেন। বৈঠক শেষে এ বিষয়ে গণমাধ্যমকে জানানো হবে।

এর আগে শনিবার (৫ ফেব্রুয়ারি) সকালে রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত জারি করা প্রজ্ঞাপনে জানা যায়, নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়।

প্রধান বিচারপতির মনোনীত আপিল বিভাগের বিচারক ওবায়দুল হাসানের নেতৃত্বে সার্চ কমিটির সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সোহরাব হোসাইন, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী এবং রাষ্ট্রপতির মনোনীত দুজন বিশিষ্ট নাগরিক হলেন- সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ ছহুল হোসাইন ও কথা সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

প্রজ্ঞাপনে বলা হয়, এই অনুসন্ধান কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ মোতাবেক দায়িত্ব ও কার্যাবলী সম্পন্ন করবে। মন্ত্রিপরিষদ বিভাগ অনুসন্ধান কমিটির কার্য সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা প্রদান করবে।

উল্লেখ্য, গত ২৭ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের ষোড়শ অধিবেশনে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ পাসের প্রস্তাব করেন। এরপর তা কণ্ঠভোটে পাস হয়। এরপর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২৯ জানুয়ারি এ বিলে সই করেন। রাষ্ট্রপতির সইয়ের পর গত ৩০ জানুয়ারি তা গেজেট আকারে প্রকাশ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top