আজ থেকে ভার্চুয়ালি আদালত বসছে আপিল বিভাগ

apil_ray.jpg

ভার্চুয়ালি আদালতের প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদক  ।।

চারমাস বন্ধ থাকার পর আজ সোমবার থেকে ভার্চুয়ালি বসছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। প্রতিসপ্তাহে দুই দিন (সোম ও বৃহস্পতিবার) বসবে আপিল বিভাগ। গতকাল আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞার স্বাক্ষরে এই বিষয়ক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

তাতে বলা হয়, প্রধান বিচারপতি দেশব্যাপী করোনা ভাইরাস রোগের সংক্রমণ রোধে শারীরিক উপস্থিতি ছাড়াই ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০’ এবং কোর্ট কর্তৃক প্রণীত প্র্যাকটিস ডাইরেকশন অনুসরণ করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে সুপ্রিমকোর্টের আপিল বিভাগে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বিচারকাজ পরিচালিত হবে মর্মে অনুমোদন দিয়েছেন। আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রত্যেক সপ্তাহের সোম ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে সোয়া একটা পর্যন্ত শুনানি গ্রহণ করা হবে। সর্বশেষ

গত ১২ মার্চ বসেছিল আপিল বিভাগের ফুল বেঞ্চ। গত ১৩ মার্চ থেকে সুপ্রিমকোর্টে শুরু হয় অবকাশকালীন ছুটি। এই ছুটি শেষ হওয়ার আগেই দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ঘটে। এ রকম প্রেক্ষাপটে গত ২৬ মার্চ থেকে সারাদেশে নিয়মিত আদালত বন্ধ। এ প্রেক্ষাপটে ভার্চুয়াল আদালত চালু করতে গত ৯ মে আদালতে তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০ নামে গেজেট প্রকাশ করে। এই অধ্যাদেশের ক্ষমতাবলে ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার মাধ্যমে আদালতকে মামলার বিচার, বিচারিক অনুসন্ধান, দরখাস্ত বা আপিল শুনানি, সাক্ষ্যগ্রহণ, যুক্তিতর্ক গ্রহণ, আদেশ বা রায় দেওয়ার ক্ষমতা দেওয়া হয়। ওই অধ্যাদেশকে সরকার পরবর্তীতে আইনে পরিণত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top