১২ বছরের কম হলে নবম শ্রেণিতে ভর্তি ও রেজিস্ট্রেশন নয়

8-fns-mof-Photo-18-07-12.jpg

মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতিকী ছবি।

সাইফুর রহমান ইফতি ।।

আগামীকাল ১ জুন থেকে শুরু হবে নবম শ্রেণীর রেজিস্ট্রেশনের কাজ, চলবে ৩১ জুলাই পর্যন্ত । এই সময়ের মধ্যে ফি জমা দিতে হবে। ফি জমার জন্য বোর্ডে আসার কোনো প্রয়োজন নেই। ২৬ মে এক বিজ্ঞপ্তিতে সব অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের এই জরুরি নির্দেশনা দেওয়া হয়।

তবে এবার কোনো শিক্ষার্থীর বয়স ১২ বছর পূর্ণ না হলে এবং ১৮ বছরের বেশি হলে নবম শ্রেণিতে রেজিস্ট্রেশন করতে পারবে না। এই বিষয় মাথায় রেখে ২০২২-২৩ শিক্ষাবর্ষে নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বা নিবন্ধন করার কাজ করার নির্দেশনা দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

বিলম্ব ফি ছাড়া শিক্ষার্থীদের জনপ্রতি রেজিস্ট্রেশন ফি ১৭১ টাকা নির্ধারণ করা হয়েছে। নবম শ্রেণিতে ভর্তি হওয়া সব শিক্ষার্থীর অভিভাবকের মুঠোফোন নম্বরসহ সব তথ্য অনলাইনে আপলোড করতে হবে। অনলাইনে আপলোড করার তথ্য না থাকলে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন দাবি করা যাবে না।

শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের জন্য তথ্য আপলোড করতে নিজ নিজ প্রতিষ্ঠানের শিক্ষকদের সমন্বয়ে তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করতে হবে। অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর চূড়ান্ত তালিকা চূড়ান্তভাবে জমার (সাবমিট) আগে ভর্তি ফরম ও সনদের সঙ্গে মিলিয়ে নিশ্চিত করবেন এই কমিটির সদস্যরা।

নির্ধারিত তারিখের মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে ব্যর্থ হলে বা এ কারণে শিক্ষার্থীদের কোনো সমস্যা হলে এর দায়দায়িত্ব শিক্ষা প্রতিষ্ঠানকে বহন করতে হবে।

রেজিস্ট্রেশন কাজে কোনো অবস্থায় শিক্ষার্থীদের নিযুক্ত করা যাবে না। চূড়ান্ত তালিকা প্রিন্ট করে (হার্ড কপি) প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে। শিক্ষার্থীর তথ্যে ভুলত্রুটি হলে প্রতিষ্ঠানপ্রধান ও কমিটির সদস্যরা যৌথভাবে দায়ী থাকবেন। নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থী ছাড়া অন্য কোনো শিক্ষার্থীকে কোনো অবস্থায় রেজিস্ট্রেশনভুক্ত করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top