নোয়াখালী জেলার শ্রেষ্ঠ অধ্যক্ষ আবু জাফর মোহাম্মদ হারুন

vuluya.jpg

আবু জাফর মোহাম্মদ হারুন এর হাতে ক্রেস্ট তুলে দিচ্ছেন জেলা প্রশাসক।

আয়াত উল্যাহ ।।

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২ এ জেলা পর্যায়ে ভুলুয়া ডিগ্রি কলেজের স্বনামধন‍্য অধ‍্যক্ষ আবু জাফর মোহাম্মদ হারুন ৪র্থবার নোয়াখালী জেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান (কলেজ) নির্বাচিত হয়েছেন। ইতোপূর্বে অধ‍্যক্ষ আবু জাফর মোহাম্মদ হারুন ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে জেলা পর্যায়ে এবং ২০১৬ সাল হতে ২০২২ সাল পর্যন্ত ৫বার উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হন।

অধ্যক্ষ হারুন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক স্টাডিজ বিষয়ে ১৯৯০ সালে বিএ (অনার্স), ১৯৯১ সালে এমএ (প্রথম শ্রেণি) ও ১৯৯৪ সালে এমফিল (পার্ট -১) পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৯৫ সালে চাঁদপুর জেলার চিতোষী ডিগ্রি কলেজে ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক পদে যোগদান করে শিক্ষকতা শুরু করেন। পরবর্তীতে উক্ত কলেজে সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন।

২০০১ সালে তিনি শাহরাস্তি উপজেলার শ্রেষ্ঠ কলেজ শিক্ষক নির্বাচিত হন। ২০০৫ সালে তিনি নোয়াখালী সদর উপজেলার ভুলুয়া ডিগ্রি কলেজে অধ্যক্ষ পদে যোগদান করেন।

এছাড়াও পাঠ্যপুস্তকসহ তার প্রকাশিত বই সংখ্যা ১৪টি,তন্মধ‍্যে স্বপ্নের সারথী’ তার একক কাব্যগ্রন্থ। তাছাড়া এনসিটিবি’তে পাঠ্যপুস্তকের পান্ডুলিপি মূল্যায়ন কমিটিতে সদস্য হিসেবে তিনি কাজ করেন।

শিক্ষা প্রশাসন ও ব্যবস্হাপনায় নায়েম ও এইচএসটিটিআইতে ৫বার প্রশিক্ষণসহ কারিকুলাম বিস্তরণ, সৃজনশীল প্রশ্নপত্র প্রনয়ণ, রোভার স্কাউটস এবং স্বাস্থ্য শিক্ষা বিষয়সহ বিভিন্ন বিষয়ে তিনি ১০ বার প্রশিক্ষণ গ্রহণ করেন।

অধ্যক্ষ হারুন জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, কুমিল্লা শিক্ষাবোর্ড, সিলেট শিক্ষাবোর্ড ও বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ডের পরীক্ষক, প্রধান পরীক্ষক, প্রশ্নপত্র প্রণেতা, মডারেটর ও পরীক্ষা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন, হাজী মুহাম্মদ মুহসীন হল অ্যালামনাই অ্যাসোসিয়েশন, ইসলামিক স্টাডিজ বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন এবং রেজিস্ট্রার্ড গ্রাজুয়েট (সিনেট) জীবন সদস্য।

তিনি নোয়াখালী জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য, দৈনিক সচিত্র নোয়াখালী পত্রিকার উপদেষ্টা সম্পাদক, নোয়াখালী রুরাল অ্যাকশন সোসাইটি (এন-রাশ), সেনবাগ লেখক ফোরাম, সেনবাগ বুলেটিন, মাইজদীস্হ সেনবাগ সমিতি’র উপদেষ্টাসহ বিভিন্ন শিক্ষা, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত।

নোয়াখালী’র সেনবাগ উপজেলার সেনবাগ পৌর এলাকার বাবুপুরে এক সম্ভ্রান্ত পরিবারে তার জন্ম। তিনি মরহুম অধ্যক্ষ এ টি এম ইসরাইল আজাদ ও মরহুমা বেগম সালেহা আজাদের জ্যেষ্ঠ পুত্র।

উল্লেখ্য, তার পরিচালিত ভুলুয়া ডিগ্রি কলেজও এবছর ৩য় বারের মতো জেলার শ্রেষ্ঠ কলেজ নির্বাচিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top