ঘোরাঘুরির মৌসুমের সঠিক ব্যবহার : গন্তব্য যেখানেই হোক, ভ্রমণের সময় এখনই

La-Rever-scaled.jpg

মিরাজ মৃত্তিক ।।

ঘোরাঘুরির মৌসুমের সঠিক ব্যবহার করছেন তো।, কাজের জন্য হোক বা বিনোদন, ভ্রমণ এখন জীবনের অনবদ্য একটি অংশ হয়ে দাঁড়িয়েছে। গন্তব্য যেখানেই হোক, ভ্রমণের সময় এখনই।

ঘোরাঘুরি করতে সাধারণত সবাই শীতকালের জন্য অপেক্ষা করে। দেশ বিদেশ মিলিয়ে সব জনপ্রিয় দর্শনীয় স্থানগুলো শীতকালে ঘোরার জন্যই বেশি উপযোগী। তাই অক্টোবর মাস থেকেই শুরু হয়ে যায় পরিকল্পনার তোড়জোড়। চতুর্দিকে ঠাণ্ডার আমেজ এবং অনুষ্ঠানের ছড়াছড়ি মিলিয়ে অক্টোবর মাসটাও কেটে যায় বেশ আনন্দের মধ্যেই। এই ঘোরাঘুরির মৌসুমে ভ্রমণের সেরা পদ্ধতিগুলো কি- তা নিয়েই আমাদের আজকের আলোচনা।

বিগত ২ বছর ধরে ভ্রমণের উপর যেসব নিষেধাজ্ঞা ছিল, ধীরে ধীরে উঠে গিয়েছে সেগুলো সব। তাই ঘুরতে যাওয়ার মত জায়গার সংখ্যা এখন অনেক বেশি। দেশের মাঝে সাজেক, কক্সবাজার আর বান্দরবনের বদলে ঘুরে আসতে পারেন থাইল্যান্ড কিংবা নেপাল থেকে। বাজেট আরেকটু বেশি থাকলে দেখে আসতে পারবেন তুরস্কের ঐতিহ্য কিংবা মালদ্বীপের স্ফটিকের মত নীল পানি। তবে বিদেশ ঘুরতে গেলে সাধারণত বাজেটের সিংহভাগ খরচ হয়ে যায় ফ্লাইটে। এমনকি অনেকে ফ্লাইটের খরচের কারণেই ঘোরাঘুরির পরিকল্পনা স্থগিত করতে বাধ্য হন। এই সমস্যা সমাধান করতে এখন আছে অন্যতম প্রযুক্তিগত সুবিধা- ০% ই এম আই। এই সুবিধাটি ব্যবহার করে কোনরকমের বাড়তি খরচ ছাড়াই ফ্লাইটের সুবিধা উপভোগ করতে পারবেন যে কেউ, কিন্তু পেমেন্ট করা যাবে সুবিধামত সময় নিয়ে। ক্রেডিট কার্ড না থাকলেও ব্যবহার করতে পারেন ট্রাভেল লোন। সম্পূর্ণ অনলাইনে এই সুবিধাগুলো পেতে দেখে নিতে পারেন গোযায়ান। ঝামেলামুক্তভাবে বাজেট সমস্যার সমাধান করতে গোযায়ান এ আছে ফ্লাইট, হোটেল, ট্যুর সবকিছুর ক্ষেত্রে ০% ই এম আই এবং ট্রাভেল লোন সুবিধা। সবচেয়ে সুবিধার বিষয় হল- এই সেবাগুলো পেতে ব্যাংকে যাওয়া কিংবা লম্বা ফর্ম পূরণের কোনই প্রয়োজন নেই, অনলাইনেই হয়ে যাবে পুরো প্রক্রিয়াটা।

বিশ্বায়নের কল্যাণে এখন শুধুমাত্র বিনোদনের জন্যই ঘুরাঘুরি নয়, এটি অনেকের জন্যই জীবনের অনবদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। অনেককে চাকরি, ব্যবসা কিংবা পড়াশুনার খাতিরে পাড়ি দিতে হয় দূর দূরান্তের দেশ। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দুবাই ইত্যাদি দেশ ভ্রমণের ক্ষেত্রে খরচের তুলনায় সুবিধার কথাটাই অনেকে বেশি অগ্রাধিকার দেন। এ ক্ষেত্রে বাড়তি কিছু সেবা যোগ করার জন্য গোযায়ান নিয়ে এসেছে লাগেজ সুরক্ষা, কোভিড টেস্ট, ভ্রমণ বিমা- ইত্যাদি সুবিধাগুলো। দূরপাল্লার ভ্রমণে লাগেজ নিয়ে অনেকেই ভোগান্তির সম্মুখীন হন। এই সমস্যা সমাধান করতে বাংলাদেশে প্রথমবারের মত লাগেজ সুরক্ষা নিয়ে এসেছে গোযায়ান। কোন কারণে লাগেজ হারালে বা ক্ষতি হলে পেয়ে যাবেন প্রায় ৩০০০ মার্কিন ডলার পর্যন্ত ক্ষতিপূরণ। তাছাড়াও আছে ফ্লাইট বুকিং-এর সঙ্গে কোভিড টেস্ট এবং ভ্রমণ বিমা নেওয়ার সুবিধাও।

ফ্লাইট নিশ্চিত করার পরই ভ্রমণের অপরিহার্য অঙ্গ হচ্ছে হোটেল। শুধুমাত্র সুবিধার জন্যই নয়, অনেকসময় ভিসা পাওয়ার জন্যও পূর্ব থেকে হোটেল বুকিং করে রাখতে হয়। তবে বাংলাদেশ থেকে বিদেশি হোটেল বুকিং করাটা অনেক কঠিন হয়ে দাঁড়িয়েছে। বেশিরভাগ মানুষই বিদেশি ওয়েবসাইটে হোটেল নির্বাচন করতে পছন্দ করেন, কারণ বাংলাদেশি ওয়েবসাইটে এই সুযোগটা নেই বললেই চলে। তবে এখানেও রয়েছে ভিন্ন প্রতিকূলতা। বিদেশি ওয়েবসাইট সমূহে ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড অথবা ডলার এন্ডোরস্মেন্ট ছাড়া পেমেন্ট সম্ভব না। নগদ অর্থের মাধ্যমে পেমেন্ট করার ক্ষেত্রেও বিদেশ যাওয়ার সময় বাড়তি অর্থ নিয়ে যাওয়ার প্রয়োজন হয়। ফলে বারবার মুদ্রা বদলানোতে খরচ অনেক বেশি পরে যায়। আবার অফলাইনে তৃতীয় পক্ষের মাধ্যমে হোটেল বুকিং করলেও পছন্দমত হোটেল বাছাই করার সুযোগ পাওয়া যায়না। দেশে বসেই বাংলাদেশি মুদ্রা ব্যবহার করে ইচ্ছামত হোটেল বুকিং এর জন্য এখন আছে গোযায়ান। বর্তমানে তাদের প্লাটফরমে আছে প্রায় ৭ লক্ষ হোটেলের বিশাল সমাহার। তাই বিকল্পের প্রাচুর্য এবং টাকা বাঁচানো- দুইটিই একসাথে হবে তাদের প্লাটফর্ম ব্যবহার করে হোটেল বুকিং করলে। চাইলে এখানে ব্যবহার করা যাবে ০% ই এম আই সুবিধাও।

বিদেশ ভ্রমণের পরিকল্পনা এবং সম্পাদনা বেশ সময়সাপেক্ষ। হাতে সময় কম থাকলে বিদেশ ভ্রমণের পরিকল্পনা না করে ঘুরে আসতে পারেন দেশের ভেতরেই কোন লুকোনো কোনা থেকে। এই ৩রা অক্টোবর পুনরায় চালু হবে, সেন্ট মার্টিনস দ্বীপগামি জাহাজ। তাই এই শীতে ছবির মত সুন্দর দারুচিনি দ্বীপ ঘুরে আসতে পারেন। শুধু সেন্ট মার্টিনসই নয়, এখন মৌসুম আছে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরের। স্বচ্ছ নীল পানির মাঝে বেশ ভালোই কেটে যাবে ছুটির ২-১ টা দিন। তাছাড়াও দেখে নিতে পারেন ম্যানগ্রোভ বন- সুন্দরবন। শহুরে সুযোগ সুবিধাসহ এই ক্রুজগুলোতে পানির মাঝে থেকেই উপভোগ করা যায় বনের সৌন্দর্য। তাই এখন শুধুমাত্র কক্সবাজার কিংবা সাজেকই নয়, পরিকল্পনা করুন সুন্দরবন, সেন্ট মার্টিনস, টাঙ্গুয়ার হাওড় ইত্যাদি যেকোন যায়গায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top