এসএসসি ভোকেশনালের সংশোধিত রুটিন প্রকাশ, ২৫ জুনের গণিত পরীক্ষা ২৬ জুন

ssc-voca.jpg

নিজস্ব প্রতিবেদক ।।

চলতি বছরের এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ করা হয়েছে। সংশোধিত সূচি অনুসারে ২৫ জুন (শনিবার) অনুষ্ঠিতব্য গণিত-২ বিষয়ের পরীক্ষাটি আগামী ২৬ জুন (রোববার) অনুষ্ঠিত হবে। আর ২৬ জুন অনুষ্ঠিতব্য কুরআন মাজিদ ও তাজবিদ-২ পরীক্ষাটি ২৪ জুন (শুক্রবার) অনুষ্ঠিত হবে। আগামী ২৫জুন পদ্মাসেতুর উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষে পরীক্ষার সূচিতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে।

এসব বিষয় জানিয়ে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ করেছে কারিগরি শিক্ষা বোর্ড। বোর্ডের ওয়েবসাইটে সংশোধিত সূচিটি প্রকাশ করা হয়।

এ বছর এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা শুরু হবে আগামী ১৯ জুন। ৪ জুলাই পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। এরপর ৫ থেকে ১৪ জুলাই পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা চলবে। এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পূর্বনির্ধারিত সূচি অনুসারে আগামী ২৫ জুন গণিত-২ ও ২৬ জুন কুরআন মাজিদ ও তাজবিদ-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু সংশোধিত সূচি অনুসারে ২৫ জুনের গণিত-২ পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৬ জুন। আর ২৬ জুনের কুরআন মাজিদ ও তাজবিদ-২ বিষয়ের পরীক্ষা হবে ২৪ জুন নেয়া হবে দাখিল ভোকেশনালের শিক্ষার্থীদের।

জানা গেছে, ২ ঘণ্টার পরীক্ষা ১ ঘণ্টা ৩০ মিনিট এবং ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা সময়ে অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্রে উল্লেখিত সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্রে উল্লেখিত পূর্ণমানের যে কোন বিভাগ মিলিয়ে ৫০ শতাংশ (অর্ধেক) নম্বরের উত্তর প্রদান করতে হবে। তবে সৃজনশীল প্রশ্নের ক্ষেত্রে যে সৃজনশীল প্রশ্নের উত্তর দিবে ঐ প্রশ্নের সবগুলো (ক, খ, গ, ঘ) অংশের উত্তর ধারাবাহিকভাবে দিতে হবে।

কোন বিষয়ের তাত্ত্বিক অথবা ব্যবহারিক অংশে রেফার্ড থাকলে তাত্ত্বিক ও ব্যবহারিক উভয় অংশে পরীক্ষা দিতে হবে এবং পৃথকভাবে পাস করতে হবে। পরীক্ষার্থীদেরকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।

কেন্দ্র সচিব ব্যতীত অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। সেই ক্ষেত্রে কেন্দ্র সচিব ক্যামেরাবিহীন সাধারণ মোবাইল ব্যবহার করতে পারবেন। পরীক্ষার্থীর তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষায় উপস্থিতির জন্য একই হাজিরা সিট ব্যবহার করতে হবে। কোনভাবেই পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে প্রশ্নপত্রের প্যাকেট খোলা যাবেনা। পূর্ব ঘোষিত ২০২২ খ্রিষ্টাব্দের পরীক্ষার সিলেবাস অনুসারে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top