আগামী প্রজন্মের জন্যই ব-দ্বীপ রক্ষা করতে হবে: প্রধানমন্ত্রী

PM-BD.jpg

প্রধানমন্ত্রী, ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদক ।।

আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্যই ব-দ্বীপ রক্ষা করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২২ মে) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিলের প্রথম সভায় অংশ নিয়ে একথা জানান তিনি। পরিকল্পিতভাবে পদক্ষেপ নিলে যেকোন কঠিন কাজ সমাধান করা যায় বলেও জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, উন্নত দেশগুলো প্রকৃতির যে ক্ষতি করেছে তার প্রভাব বাংলাদেশের ওপর পড়ছে। ডেল্টা প্ল্যানের মধ্য দিয়ে পরিবেশ রক্ষা করা সরকারের লক্ষ্য। একই সঙ্গে যেখানে সেখানে শিল্প- কলকারখানা যেন না হয় সে লক্ষে একশটি অর্থনৈতিক অঞ্চল তৈরি করে দেয়া হচ্ছে বলেও জানান সরকারপ্রধান। জলাশয় বা বিল অঞ্চলে মাটি ভরাট করে রাস্তা তৈরি না করে এলিভেটেড রাস্তা তৈরি করে করার পরামর্শ দেন তিনি। নদীর প্রশস্ততা ও বাফার জোন মাথায় রেখে তৈরি করার কারণে পদ্মা সেতুটি দীর্ঘ হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। এসময় যমুনা ব্রিজ চার কিলোমিটারে কমিয়ে আনা ভুল সিদ্ধান্ত ছিল বলেও জানান তিনি।

তিনি বলেন, পরিকল্পিতভাবে কোনো পদক্ষেপ নিতে পারলে যে কোনো কঠিন কাজ সমাধান করা যায়। যমুনা সেতুর দৈর্ঘ্য কমানো হয়েছিল, যেটা পদ্মা সেতুর ক্ষেত্রে করা হয়নি। যে কারণে পদ্মা সেতু দীর্ঘ হয়েছে। কিন্তু এখানে নদীর বাফার জোনও রক্ষা করা হয়েছে। বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনা দেশকে জেনেই করতে হবে বলে জানান প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top