একান্ত সাক্ষাৎকারে বিএনপি নেত্রী পারভিন কাওসার মুন্নী, মওদুদ আহমদ-এর বিকল্প মওদুদ আহমদই, আমরা মওদুদ আহমদের নেতৃত্বে কোম্পানীগঞ্জ বিএনপিকে শক্তিশালী করতে চাই : মুন্নী

Munny.jpg

নগর প্রতিবেদক।।

নব্বইয়ের দশকে কোম্পানীগঞ্জের সর্বোচ্চ বিদ্যাপিঠ সরকারী মুজিব কলেজের ছাত্রসংসদের ছাত্রদলের মহিলা বিষয়ক সম্পাদিকা প্রার্থী পারভিন কাওসার মুন্নী। পরবর্তীতে উচ্চশিক্ষার লক্ষ্যে ঢাকায় অবস্থান ও কেন্দ্রীয় রাজনীতিতে সময় দেন। জিয়ার আদর্শের সৈনিক জাতীয়তাবাদী ছাত্রদলের লম্বাসময়ের মাঠের সক্রিয়কর্মী। পরবর্তীতে বিএনপির রাজপথের সক্রিয় নেতৃত্ব কোম্পানীগঞ্জের কৃতি সন্তান নারী নেত্রী পারভিন কাওসার মুন্নী। ২০১৮ সালে একাদশ সংসদের সংরক্ষিত মহিলা আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশি ছিলেন।

মুন্নী ঢাকায় রাজনীতি করলেও নিজ এলাকার রাজনীতির খবর রেখেছেন নিয়মিত। দলের সকল বড় প্রোগ্রামে অংশ গ্রহনসহ মানসিক আর্থিক সমর্থন দিয়ে আসছেন বরাবরই। কোম্পানীগঞ্জ উপজেলা বিএনপি’র আহ্বায়ক কমিটির অন্যতম সদস্য তিনি।

লন্ডনের ইউনিভার্সিটি অফ ডারবি (University of derby) থেকে আইন বিষয়ে L.L.M degree ডিগ্রী কৃতিত্বের সাথে অর্জন করে ২০০৫ সালে বাংলাদেশে আইনপেশায় জড়িয়ে পেশার রাজনীতিতেও নিজের অবস্থান তৈরি করেছেন তিনি। মুন্নী বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী সমিতির অন্যতম নেতৃত্ব এবং সুপ্রিম কোর্ট বারের সদস্য।

পারভিন কাওসার মুন্নী কোম্পানীগঞ্জের চরকাঁকড়া ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের মুকিম পাটোয়ারি বাড়ির সাবেক সরকারী কর্মকর্তা মরহুম রুহুল আমিন সাহেবের ছোট মেয়ে। ১৯৯১ সালের সরকারী মুজিব কলেজের ছাত্রসংসদের ছাত্রদলের জিএস প্রার্থী ইকবালের ছোট বোন এবং কোম্পানীগঞ্জ উপজেলা বিএনপির আহ্বায়ক জিয়াউল হক জিয়া তার বড় ভাই।

ব্যক্তিগত জীবনে মুন্নী একজন সফল আইনজীবী। ঢাকায় সুপ্রিম কোর্টে ফ্যাক্টিস করেন। মুন্নীর স্বামী এডভোকেট নরুল আলমও একজন আইনজীবী। পারভিন কাওসার মুন্নীর স্বামীও বিএনপি পরিবারের সন্তান। কুমিল্লা-৯ আসন (লাখসাম-মনোহরগঞ্জ) সাবেক এমপি কর্ণেল আনোয়ারুল আজিম মুন্নীর চাচা শশুর। ব্যক্তিগত জীবনে মুন্নী দুই সন্তানের জননী। মেয়ে সমরিতা মেডিকেল কলেজে চিকিৎসা শাস্ত্রে এমবিবিএস শেষ বর্ষে পড়ছেন। ঢাকার অভিজাত এলাকা ধানমন্ডিতে বসবাস করছেন দীর্ঘদিন।

কোম্পানীগঞ্জের সাম্প্রতিক সময়ের বিএনপির রাজনীতিতে মওদুদ আহমদকে কোনঠাসা করার অপচেষ্টাকে প্রতিহত করে মওদুদ আহমদের নেতৃত্বে কোম্পানীগঞ্জে বিএনপির রাজনীতিকে শক্তিশালী করতে স্থানীয় রাজনীতিতে সক্রিয় আছেন মুন্নী।

আমাদের প্রতিবেদকের এক প্রশ্নের জবাবে পারভিন কাওসার মুন্নী বলেন, আমরা জিয়ার আদর্শের রজনৈতিক কর্মী। আমাদের নেতা খালেদা জিয়া ও তারেক রহমান। আমরা খালেদা জিয়া ও তারেক রহমানের হাতকে শক্তিশালী করতে রাজনীতি করি। আমাদের সৌভাগ্য আমরা মওদুদ আহমদের মতো আন্তর্জাতিক মানের পার্লামেন্টারিয়ান ও প্রাজ্ঞ, বিজ্ঞ রাজনৈতিক নেতৃত্ব পেয়েছি।

মুন্নী আরও বলেন, যে দল দেশে বহুদলীয় গণতন্ত্রের প্রতিষ্ঠা করেছে সেদলের চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ দলের অসংখ্য নেতাকর্মীরা মিথ্যা মামলা, জেলজুলুমের শিকার হচ্ছে। দেশের মানুষ ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছে। এ সরকার জনগণের ভোটে নির্বাচিত সরকার নয়। তাই বহুদলীয় গণতন্ত্র পূণপ্রতিষ্ঠায় দলের বিভাজন নিরসন করে ঐক্যবদ্ধভাবে আন্দোলন গড়ে তোলার জন্য নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।

তিনি এই প্রতিবেদককে আরও বলেন, যিনি বিএনপির প্রাথমিক সদস্যও নয় তিনি কীভাবে মওদুদ আহমদের মত পাহাড়সম নেতৃত্বের বিকল্প হতে পারেন। এটি নিতান্তই সরকারি দলের এজেন্ডা ছাড়া আর কিছুই না। তাই দলের ঐক্যে আমাদের সচেতনভাবে চলতে হবে। আমাদের মনে রাখতে হবে দলকে এগিয়ে নিতে মাঠের ঐক্য জরুরি।

কোম্পানীগঞ্জ উপজেলা বিএনপি’র আহ্বায়ক কমিটির অন্যতম সদস্য ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট পারভীন কাওসার মুন্নী কোম্পানীগঞ্জের নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, বিএনপি’র আদর্শকে সামনে রেখে বহুদলীয় গণতন্ত্রের রূপকার শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান-এর আদর্শে উজ্জীবিত হয়ে জাতীয়তাবাদী শক্তির কান্ডারী গণতন্ত্রের অগ্রসেনানী খালেদা জিয়ার হাতকে আরো সমৃদ্ধশালী করে তুলি এই হোক আমাদের অঙ্গীকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top