টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে লিঙ্গ সমতা জরুরি: স্পিকার

sIRIN-Sarmin.jpg

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

নিজস্ব প্রতিবেদক ।।

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও তাদের অধিকার রক্ষার জন্য গণতন্ত্রের প্রাণকেন্দ্র হিসেবে সংসদকে আরও পর্যবেক্ষণশীল হওয়ার পাশাপাশি স্বীয় ক্ষমতা ও কার্যকরিতা বাড়ানোর প্রতিও জোর দেয়া ও প্লানেট ৫০-৫০ এর লক্ষ্য পূরণ এবং কাউকে পেছনে না ফেলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে লিঙ্গ সমতা নিশ্চিত করা জরুরি। এ ক্ষেত্রে নারী সংসদ সদস্যরা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। মঙ্গলবার (১৮ আগস্ট) অস্ট্রিয়ার ভিয়েনাতে অনুষ্ঠিত ১৩তম ‘সামিট অব ওমেন স্পিকার্স অব পার্লামেন্ট’-এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এসব কথা বলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ।

কোভিড-১৯ এর এ মহামারির সময়েও এমন আয়োজনের জন্য তিনি ইন্টারপার্লামেন্টারি ইউনিয়ন, জাতিসংঘ এবং অস্ট্রেলিয়ান পার্লামেন্টের প্রতি কৃতজ্ঞতা জানান।

স্পিকার বলেন, উন্নত আগামী ও আরও অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণের জন্য আমাদের লিঙ্গ বৈষম্য দূর করে লিঙ্গ সমতা প্রতিষ্ঠা করতে হবে। নারীর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে সবাইকে আরও জোরালো ভূমিকা রাখার আহ্বান জানান স্পিকার।

তিনি বলেন, বিধ্বংসী করোনাভাইরাস মহামারির এ সংকট শেষ হবার পর পরিস্থিতির উত্তরণ ঘটাতে সংসদ সদস্যদের সমন্বিত প্রচেষ্টায় আরও উদ্ভাবনী সমাধান খুঁজে বের করতে হবে। এ সংকট মোকাবিলায় অভিনব মডেল নিয়ে সবাইকে ভাবতে হবে। লিঙ্গ সমতা নিশ্চিতকরণে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন এবং সেই সঙ্গে বৈশ্বিক প্রতিক্রিয়া ও স্থানীয় অভিজ্ঞতার সমন্বয় ঘটাতে হবে। কেননা, নারীরা পরিবর্তন ও উন্নয়নের কার্যকর অনুষঙ্গ।

ক্লেইরি ডুলের সঞ্চালনায় অনুষ্ঠানে ফেডারেল কাউন্সিল অব অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আন্দ্রিয়া এডার গিটসথ্যালার, ন্যাশনাল কাউন্সিল অব অস্ট্রিয়ার ভাইস-প্রেসিডেন্ট ডরিস বুরস এবং ইন্টারপার্লামেন্টারি ইউনিয়নের প্রেসিডেন্ট গ্যাব্রিয়েলা চুয়েভাস ব্যারন সূচনা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য রোমেনা আলী, রওশন আরা মান্নান, অ্যারোমা দত্ত ও পীর ফজলুর রহমান বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়স্থ শপথ কক্ষ হতে ভার্চুয়ালি সংযুক্ত হন। এছাড়া, শামসুল হক টুকু ও অপরাজিতা হক নিজ নিজ অবস্থান হতে অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top