কমরেড মুজাফফর আহমেদ’র আজ ১৩১ তম জন্মবার্ষিকীতে অফুরান শ্রদ্ধা ও লাল সালাম

116791752_3329501450472269_5302522050580475423_n.jpg

নোয়াখালী মেইল ডেস্ক ।।

ভারতীয় উপমহাদেশের কমিউনিষ্ট আন্দোলনের পথিকৃৎ কমরেড মুজাফফর আহমেদ’র আজ ১৩১ তম জন্মবার্ষিকীতে অফুরান শ্রদ্ধা ও লাল সালাম। ১৮৮৯ সালের ৫ আগস্ট বাংলাদেশের নোয়াখালী জেলার সন্দ্বীপের মুসাপুর গ্রামে এই জননন্দিত কমিউনিষ্ট নেতা জন্মগ্রহণ করেন।

বিশ্ববরেণ্য রাজনীতিবিদ, বিপ্লবী, ভারত উপমহাদেশের কমিউনিষ্ট পার্টি ও কমিউনিষ্ট আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব কমরেড মুজাফ্ফর আহমদ। তাঁর উত্তরসূরী নেতৃবৃন্দ তাঁকে ‘কাকাবাবু’ বলেই ডাকতেন। ১৮৮৯ খ্রিস্টাব্দের ৫ আগস্ট কমরেড মুজফ্ফর আহমদ বাংলাদেশের দক্ষিণাঞ্চলে অবস্থিত নোয়াখালী জেলার সন্দ্বীপের (বর্তমানে সন্দ্বীপ চট্টগ্রাম জেলার অংশ, তবে চট্টগ্রাম জেলার লোকেরা এখনও সন্দ্বীপকে চট্টগ্রাম জেলার অংশ বলে স্বীকৃতি দেয়নি)। মুসাপুর গ্রামে এক দরিদ্র কিন্তু অভিজাত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। অনন্য রাজনৈতিক ব্যক্তিত্ত্ব, মানবিক রাজনীতির অমর মানুষ কমরেড মুজাফ্ফর আহমদ-এর স্মৃতির প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।

মানবিক রাজনীতির অমর মানুষ কমরেড মুজাফ্ফর আহমদ-এর লেখাপড়া ও কর্মজীবন শুরু করেন নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জরে বামনীতে। বামনীর ঐতিহ্যবাহী আছিরিয়া ইসলামী মাদ্রাসায় দীর্ঘদিন শিক্ষকতা করেন। কোম্পানীগঞ্জের আজকের মুছাপুর ও সন্দ্বীপের মুসাপুর একসময় একটি ইউনিয়ন ছিলো্। নদীর করাল গ্রাস একসময় মুছাপুরকে দুভাগ করে দেয়। পরে সন্দ্বীপ নোয়াখালী থেকে চট্টগ্রাম জেলার অর্ন্তভূক্ত হলে দুই জেলায় দুই ইউনিয়ন একই নামে প্রতিষ্ঠা পায়।
ভারতীয় উপমহাদেশের এই মহান রাজনীতিবিদের শৈশব, কৈশর ও যৌবন কাটে নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জে।

সব দিক দিয়েই একজন পরিপূর্ণ, অনুকরণীয় অনন্য মানুষ ছিলেন কমরেড মুজাফ্ফর আহমদ। আবার আমাদের প্রিয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতির সাথেও তিনি জড়িয়ে আছেন গভীরভাবে। তিনি আজীবন মানুষের কল্যাণের জন্যে রাজনীতি করে গেছেন, যুক্তি ও বিচার-বিশ্লেষণী মানুষ ছিলেন। কুসংস্কারমুক্ত মন ছিলো তাঁর।
১৯৭৩ সালের ১৮ ডিসেম্বর কলকাতায় মৃত্যুবরণ করেন কমরেড মুজাফ্ফর আহমদ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top