করোনাকালীন সময়ে সঞ্চয় ভেঙে খাওয়ায় আর্থিক প্রতিষ্ঠান তারল্য সংকটে

TT.jpg

নিজস্ব প্রতিবেদক ।।

করোনাভাইরাসের কারণে ক্ষুদ্র আমানতকারীদের অনেকে সঞ্চয় ভেঙে খাওয়ায় কিছু আর্থিক প্রতিষ্ঠান তারল্য সংকটে ভুগছে। এই সংকট মোকাবেলায় স্বল্প মেয়াদে তহবিল সহায়তা চাওয়া হয়েছে। তহবিল সংগ্রহে দীর্ঘ মেয়াদে সমস্যা সমাধানের জন্য ব্যাংকনির্ভরতা থেকে বেরিয়ে বন্ড মার্কেট উন্নয়নের ওপর জোর দিতে হবে।

একই সঙ্গে খারাপ অবস্থার প্রতিষ্ঠানগুলো পুনর্গঠন করে আমানতকারীদের অর্থ ফেরত এবং দায়ীদের শাস্তি নিশ্চিতের মাধ্যমে পুরো খাতের ভাবমূর্তি উন্নয়ন করতে হবে। গতকাল মঙ্গলবার আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকরা। ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের সংগঠন বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কম্পানিজ অ্যাসোসিয়েশন (বিএলএফসিএ) এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। অনুষ্ঠানের শুরুতে বিএলএফসিএর চেয়ারম্যান ও আইপিডিসি ফাইন্যান্সের এমডি মমিনুল ইসলাম ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতের মধ্যে একটি তুলনামূলক চিত্র তুলে ধরেন।

বিএলএফসিএর চেয়ারম্যান মমিনুল ইসলাম বলেন, বড় সমস্যা এ খাতের তহবিলের ৩৭ শতাংশের মতো এখনো ব্যাংকের ওপর নির্ভরশীল। কয়েকটি প্রতিষ্ঠানের খারাপ অবস্থার কারণে ব্যাংক ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা একবারে টাকা তুলে নিচ্ছেন। এর মধ্যে করোনাভাইরাসের কারণে নিম্ন আয়ের অনেকে মেয়াদপূর্তির আগেই টাকা তুলে নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top