ওয়ান ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে সাঈদ চৌধুরীকে অপসারণ

Sayed-Hosen-Chow.jpg

ওয়ান ব্যাংক চেয়ারম্যান সাঈদ চৌধুরী (ফাইল ছবি)

ব্যবসা বাণিজ্য ডেস্ক ।।

ঋণ খেলাপের দায়ে ওয়ান ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে এইচআরসি গ্রুপের চেয়ারম্যান সাঈদ হোসেন চৌধুরীকে অপসারণ করেছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে আগামী তিন বছর তিনি ব্যাংকটির পরিচালক পদে থাকতে পারবেন না বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গত রোববার কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত জানিয়ে ব্যাংকটিকে চিঠি দেয়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, একজন ঋণখেলাপি ব্যাংক পরিচালনায় থাকতে পারেন না। এ জন্য তাকে সরিয়ে দেয়া হয়েছে। আগামী তিন বছর তিনি ব্যাংক পরিচালনায় যুক্ত হতে পারবেন না।

জানা যায়, এইচআরসি গ্রুপের সহযোগী প্রতিষ্ঠানের ঋণ খেলাপি হয়ে পড়লেও সাঈদ হোসেন চৌধুরী পরিশোধ করছিলেন না। এ নিয়ে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের কাছে অভিযোগ করে। এরপরও তিনি ঋণ শোধ করেননি। এর পরিপ্রেক্ষিতে তাকে অপসারণ করা হয়।

ফেনী জেলার দাগনভূঞার ঐতিহ্যবাহী হামিদুল হক চৌধুরীর কৃতি সন্তান সাঈদ হোসেন চৌধুরী একাধিক মেয়াদে ব্যাংকটির চেয়ারম্যান পদে আছেন। সবশেষ গত বছরের ১ আগস্ট এক বছরের জন্য চেয়ারম্যান নির্বাচিত হন তিনি। তিনি ঢাকার সবুজবাগ খিলগাঁও আসনের এমপি সাবের হোসেন চৌধুরীর ভাই।

ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, ঋণখেলাপিরা ব্যাংকের পরিচালক ও চেয়ারম্যান পদে থাকতে পারেন না। এরপরও অনেকে আদালতের আশ্রয় নিয়ে পরিচালক রয়ে গেছেন।

ঋণখেলাপির দায়ে মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক পদ থেকে বাদ পড়েছেন এ এস এম ফিরোজ আলম। তাকে পরিচালক পদে পুনর্নিয়োগ দিতে আবেদন করলে বাংলাদেশ ব্যাংক এতে অনুমোদন দেয়নি। এতে তিনি পরিচালক পদ থেকে বাদ পড়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top